চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সব প্রশ্নের উত্তর দিয়েছেন স্পর্শিয়া

নাটক ছেড়ে অর্চিতা স্পর্শিয়া এখন চলচ্চিত্রে মনোযোগী। ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি 'আবার বসন্ত'। মুক্তির পর স্পর্শিয়াকে কী বড়পর্দার দর্শক গ্রহণ করেছেন? আগামীতে কোন কোনো পরিচালক ও সহশিল্পীর সঙ্গে কাজ করতে চান আলোচিত এ অভিনেত্রী? স্পর্শিয়া কেন ঠোঁটকাটা! কবে তার ব্যক্তিগত জীবনে 'আবার বসন্ত' আসবে?

ঈদে ভালোবাসার উত্তাপ ছড়াবেন মিষ্টি মারিয়া

আসছে ঈদ। ঈদ উৎসবকে ঘিরে ছোট পর্দা থেকে শুরু করে বড় পর্দায় চলছে শেষ সময়ের কাজ। এরইমধ্যে বড় পর্দায় ছবি মুক্তি নিয়ে চলছে জোর প্রস্তুতি। তালিকায় আছে বেশকিছু নামিদামি চলচ্চিত্র। বড় পর্দার পাশাপাশি একাধিক চলচ্চিত্রের ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে আসছে ঈদে। এরমধ্যে আছে নবাগতা নায়িকা মিষ্টি মারিয়ার ছবি। তাও একটি নয়, এই ঈদে দুটি ছবি নিয়ে আসছেন তিনি। একটি আমীরুল ইসলাম পরিচালিত ‘আলোয় ভুবন ভরা’ ও অন্যটি শহীদুল আলম সাচ্চুর ‘ভালোবাসার উত্তাপ’।

পরিবারের সঙ্গে নিজেরা ইফতার না করলেও নাগরিকদের করাতে পারছি

পবিত্র রমযান মাসে মহানগরীর যানজট ঠেলে পরিবারের সঙ্গে নাগরিকদের ইফতার করতে তাড়া থাকে, আর তাদের নির্বিঘ্নে ঘরে ফেরাতে রাস্তায় ইফতার করছেন ট্রাফিক পুলিশের সদস্যরা। ট্রাফিক পুলিশ বলছে এটা তাদের চাকরির একটা অংশ, নিজেরা পরিবারের সঙ্গে ইফতার না করলেও নাগরিকদের নির্বিঘ্নে ইফতার করাতে পারছি।

ফণী’র কারণে সারাদেশে নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা

ঘূর্ণিঝড় ফণী’র কারণে আগাম সতর্কতা হিসেবে দেশের অভ্যন্তরে নৌ যান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়াও জরুরি অবস্থায় ফণী মোকাবিলায় বিআইডব্লিউটিএ’র সব কর্মকর্তা-কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। বিআইডব্লিউটিএ জানিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌ যান চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

মহান মে দিবসের ইতিহাস

আজ মহান মে দিবস। মাঠে-ঘাটে, কলকারখানায় খেটে খাওয়া শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে রক্তঝরা সংগ্রামের গৌরবময় ইতিহাস সৃষ্টির দিন। দীর্ঘ বঞ্চনা আর শোষণ থেকে মুক্তি পেতে ১৮৮৬ সালের এদিন বুকের রক্ত ঝরিয়ে ছিলেন শ্রমিকরা। সেদিন শ্রমিকরা আট ঘণ্টা কাজের দাবিতে যুক্তরাষ্ট্রের সব শিল্পাঞ্চলে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। শ্রমিক সমাবেশকে ঘিরে শিকাগো শহরের হে মার্কেট রূপ নেয় লাখো শ্রমিকের বিক্ষোভ সমুদ্রে। বিক্ষোভের এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালালে অন্তত ১০ শ্রমিক প্রাণ হারান। পরে ১৮৮৯ সালের ১৪ জুলাই প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয়…

যুগ থেকে যুগান্তর নিরন্তর সত্যজিৎ

সাহিত্যিক, নির্মাতা, শিল্পী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এরকম বহু পরিচয়ে যাকে ডাকা যায়, তিনি সত্যজিৎ রায়। শুধু বাংলা ভাষাভাষি অঞ্চলের নয়, উপমহাদেশের এক অসাধারণ ব্যক্তিত্ব তিনি। তবে নির্মাতা হিসেবেই তিনি বিশ্বে জনশ্রুত, জনপ্রিয়। তাই বলে তার সাহিত্যিক মানও তার সমকালীন সময়ের কোনো প্রতিষ্ঠিত সাহিত্যিক থেকে কম ছিলো না। বরং কোনো কোনো ক্ষেত্রে সত্যজিৎ রায় তার সমকালকেও ছাড়িয়ে গেছেন। সত্যজিতের অমর সৃষ্টি ‘ফেলুদা’ তাঁর সৃষ্টিশীলতার স্বাক্ষর বয়ে চলছে যুগ থেকে যুগান্তরে। গত শতকের বিশ্ব সিনেমার নেতৃত্বদানকারীদের একজনও সত্যজিৎ রায়। সিনেমা যে…

ভাস্কর্যের বন

১৯৭৮ সালে আর্জেন্টিনার পিলট্রিক্ট্রন পর্বতে ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৪০০ মিটার উপরে বনটির একটি অংশ পুড়ে যায়। স্থানীয় শিল্পীদের একটি দল পর্বতকে আবার জীবিত করে তুলতে চেয়েছিল।এবং তারা গাছ গুলো দিয়ে ভাস্কর্য বানানো শুরু করে।

মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে

আসছে বাংলা নতুন বর্ষ ১৪২৬। প্রতি বছরের মত এবারও বাঙালি বরণ করে নেবে নতুন বাংলা বছরকে। এবারের শোভাযাত্রার প্রতিপাদ্য- মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে। বর্ষবরণের এই আয়োজনের অন্যতম অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা। এ শোভাযাত্রাকে বর্ণিল করে তুলতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে এখন চলছে প্রস্তুতি। এক প্রান্তে চলছে শোভাযাত্রার শিল্প কাঠামো নির্মাণের কাজ, অন্যপ্রান্তে চলছে শোভাযাত্রার ব্যয় নির্বাহের জন্য জলরঙ, সরাচিত্র, মুখোশ, পুতুল তৈরি ও বিক্রি যার আয় থেকে তৈরি হবে মঙ্গল শোভাযাত্রার বড় বড় শিল্পকর্ম। দিন-রাত বিরামহীন চলছে এ প্রস্তুতি।…

সর্বজনীন স্বাস্থ্যসেবা, কী ভাবছে জাতিসংঘের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলো?

দিনটি উদযাপন করার উদ্দেশ্য বিশ্ব নেতাদের স্বাস্থ্য সেবার গুরুত্ব মনে করে দেওয়া। এ বছরের প্রতিবাদ্য হল: সকলের জন্য স্বাস্থ্য সর্বত্র। সবার জন্য স্বাস্থ্য এই স্লোগান নিয়ে বিশ্বজুড়ে অনুষ্ঠিত হবে নানা ধরনের অনুষ্ঠান। স্বাস্থ্য সেবার মান উন্নত করা,  স্বাস্থ্য সেবায় কোনো ত্রুটি না রাখা এবং কেউ যেনো স্বাস্থ্য সেবা থেকে বঞ্ছিত না থাকে এ লক্ষ্যে কাজ করা। সর্বজনীন স্বাস্থ্য সেবা মানে হল মানুষ যখন, যেখানে প্রয়োজন স্বাস্থ্য সেবা নিতে পারবে কোনো  আর্থিক কষ্ট ছাড়া। প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের চাহিদা ও পছন্দগুলির উপর কেন্দ্রীভূত করতে…

বিশ্বের সর্বদক্ষিণের খামার

এটি পৃথিবীর সবচেয়ে দক্ষিণে বসবাসযোগ্য স্থানগুলির মধ্যে একটি। কখনও কখনও বিশ্বের শেষ ব্রিটেন বলা হয়। একটি খামারের কথা বলছি। খামারের নাম ইস্তেনশিয়া হারবার্টন। দক্ষিণ আমেরিকার থিয়েরা ডেল ফুয়েগো অঞ্চলের প্রাচীনতম খামার এটি।