চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
ব্রাউজিং

Video

৩২২ রানের লক্ষ্য, পারবে বাংলাদেশ?

ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ৮ উইকেট হারিয়ে ৩২১ রান। বাংলাদেশ পারবে এ রান তাড়া করে জিততে? ইএসপিএন-ক্রিকইনফো’র বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ ইসাম বলছেন সম্ভব। তবে...

সকল বাবাকে মাশরাফীর শুভেচ্ছা

টন্টন থেকে: পরিসংখ্যান বলছে সমারসেট কাউন্টি ক্লাব মাঠ ব্যাটসম্যানদের স্বর্গ। পাঁচ ম্যাচের তিনটিতেই আগে ব্যাট করা দল তুলেছে তিনশ’র বেশি রান। কিন্তু বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের উইকেটে দেখা যাচ্ছে সবুজ ঘাসের চাদর। তাতে কিছুটা বিভ্রান্ত হচ্ছে বাংলাদেশ। অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা সংবাদ সম্মেলনে বলে গেলেন সে কথাই। ক্রিকেটে ২২ গজের উইকেট বুঝতে পারা কতটা জরুরী, সে প্রশ্নেই বেরিয়ে এল ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের প্রসঙ্গে। সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টা) শুরু হবে ক্যারিবীয়দের…

৫০০ বছরেও ধসে পড়বে না গুহাবাড়ি

১৯৮৪ সালে নাদর খালিলি মঙ্গল গ্রহে বাড়ি বানানোর পরিকল্পনা দিয়েছিলেন নাসাকে। তখন বিষয়টি অদ্ভূত মনে হয় সবার কাছে। বিশ্বব্যাপী ১.৬ বিলিয়ন মানুষের বাসস্থানের সমস্যার সমাধান করতে পারে ঘরগুলো, এমন বলেছিলেন নাদর। কেলআর্থ স্থাপত্য প্রতিষ্ঠানটি সাধারন মানুষদের অল্প খরচে কীভাবে বাড়ি নির্মাণ করা যায় তা নিয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। ঘরগুলো তৈরী করতে তারা মাধ্যাকর্ষণ শক্তি, জ্যামিতি এবং বালির ব্যাগ প্রযুক্তির ব্যবহার করে। এই ঘরগুলো প্রকৃতির সঙ্গে মানানসই ভূমিকম্প, দাবানল, হারিকেন, টর্নেডো প্রতিরোধী।

মাশরাফীর সমালোচনার জবাবে যা বললেন তামিম

‘একাদশে থাকার যোগ্য নন মাশরাফী’ ভারতীয় সাবেক পেসার অজিত আগারকারের এই মন্তব্যের পর বাংলাদেশের কিছু মানুষও মেতেছেন অধিনায়কের সমালোচনায়। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে যার কিছুটা চোখে পড়েছে তামিম ইকবালের। এ ক্রিকেটারের অনুরোধ কিছু লেখা বা বলার আগে বাংলাদেশের ক্রিকেটের জন্য মাশরাফী বিন মোর্ত্তজার অবদানের কথা একটু স্মরণ করতে।

চোট কাটিয়ে মাঠে ফিরেছেন সাকিব আল হাসান

টন্টন থেকে: ঊরুর চোট কাটিয়ে মাঠে ফিরেছেন সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে সমারসেট কাউন্টি ক্রিকেট ক্লাব মাঠে বাংলাদেশ দলের আনুষ্ঠানিক অনুশীলন শুরুর দিন সকালেই যোগ দিয়েছেন এ অলরাউন্ডার। ফুটবল খেলে ওয়ার্মআপ সেরে সঙ্গে সঙ্গেই নেমে যান ফিল্ডিংয়ে। খানিক পরই তৈরি হয়ে নেটে শুরু করেন ব্যাটিং অনুশীলন। সোমবার ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচে সাকিবের খেলা নিয়ে কেটে গেছে সংশয়। কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে যখন ৭ রানে অপরাজিত তখন টান লেগেছিল ঊরুতে। ব্যথা নিয়েও ব্যাটিং করে গেছেন সাকিব আল হাসান। খেলেছেন ১২১ অসাধারণ এক…

মজায় মজায় ফিল্ডিং শেখা

টন্টন থেকে: কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ফিল্ডিং মোটেও ভাল হয়নি বাংলাদেশের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে ফিল্ডিং কতটা গুরুত্ব পাচ্ছে তা দেখা গেল টন্টনের কাউন্টি গ্রাউন্ডে টাইগারদের ঐচ্ছিক। হালকা ওয়ার্মআপ সেরে বৃষ্টিভেজা মাঠেই দলের ১২ ক্রিকেটার নেমে গেলেন ফিল্ডিং অনুশীলনে। রায়ান কুকের অধীনে মজায় মজায় শেষ করলেন ৩০ মিনিটের সেশন। ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে আগের ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল বৃষ্টির কারণে। টন্টনে ক্যারিবীয়দের বিপক্ষে ম্যাচের আগে লম্বা সময় পাওয়ায় গত দুই দিন ছুটি কাটান ক্রিকেটাররা। সোমবারের ম্যাচের আগে…

রাগ এবং ঘৃণার প্রকাশে মানুষ সুখী হয়?

মানুষ হাসিখুশি থাকলেই কি সুখী হয়? সাধারণত যেসব মানুষ হাসিখুশি থাকে তাদের সুখী বলে মনে করা হয়। কিন্তু গবেষকরা বলছেন, শুধু হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয় না। রাগ এবং ঘৃণা প্রকাশ করেও মানুষ সুখী হতে পারে।

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে নেই বৃষ্টির শঙ্কা

ব্রিস্টল থেকে বুধবার বিকেলে বাংলাদেশ দল এসেছে টন্টনে। এমনিতেই এক  নীরব শহর টন্টন । বাংলাদেশ দল যে হোটেলে উঠেছে তার আশপাশ আরও নীরব। এখানে টাইগাররা থাকবে ৬ দিন। হোটেলে থেকে মাঠের দুরত্ব ১০ মিনিটের। আগামী ১৭ জুন কাউন্টি গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী সোমবার বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের দিন আকাশ থাকবে অনেকটাই পরিষ্কার। হতে পারে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তবে ম্যাচ পণ্ড হওয়ার শঙ্কা নেই বললেই চলে!

সব প্রশ্নের উত্তর দিয়েছেন স্পর্শিয়া

নাটক ছেড়ে অর্চিতা স্পর্শিয়া এখন চলচ্চিত্রে মনোযোগী। ঈদে মুক্তি পেয়েছে তার অভিনীত ছবি 'আবার বসন্ত'। মুক্তির পর স্পর্শিয়াকে কী বড়পর্দার দর্শক গ্রহণ করেছেন? আগামীতে কোন কোনো পরিচালক ও সহশিল্পীর সঙ্গে কাজ করতে চান আলোচিত এ অভিনেত্রী? স্পর্শিয়া কেন ঠোঁটকাটা! কবে তার ব্যক্তিগত জীবনে 'আবার বসন্ত' আসবে?

চ্যালেঞ্জিং কাজে এক বাংলাদেশি

আইসিসি ক্রিকেট বিশ্বকাপে নিরাপত্তা দলে কাজ করছেন একজন বাংলাদেশি নারী। নাম রুবিনা ইয়াসমিন। প্রবাস জীবনে বেছে নিয়েছেন কঠিন ও চ্যালেঞ্জিং এই পেশা। ইস্ট লন্ডনের একটি সিকিউরিটি কোম্পানিতে কাজ করেন। অফিসের অ্যাসাইনমেন্ট এবার তাকে সুযোগ করে দিয়েছে বিশ্বকাপের মতো বড় মঞ্চে দায়িত্ব পালনের।