চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৮ নভেম্বর একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা

একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ৮ নভেম্বর ঘোষণা করা হবে। আগারগাঁওস্থ নির্বাচন কমিশন সচিবালয়ে এক বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার শাহাদত হোসেন চৌধুরী।

বিজ্ঞাপন

তিনি জানিয়েছেন: আজ ৪ নভেম্বর নির্বাচন কমিশনের অফিস থেকে তফসিল ঘোষণা করার কথা থাকলেও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ৮ নভেম্বর তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছেন নির্বাচন কমিশন। ওই দিন প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে ভাষণের মধ্য দিয়ে তফসিল ঘোষণা করবেন। 

বিজ্ঞাপন

ইভিএমর বিষয়েও সিদ্ধান্ত হয়েছে এ বৈঠকে। সিদ্ধান্ত হয়েছে, সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। সারা দেশে ৪০২০০ ভোট কেন্দ্র রয়েছে, তার মধ্যে শুধু  মাত্র  শহরকেন্দ্রিক ভোটকেন্দ্রগুলোতে ইভিএম ব্যবহার করে ভোট গ্রহণ করা হবে।

১ নভেম্বর বৃহস্পতিবার রাষ্ট্রপতি আব্দুল হামিদ সরকারের সঙ্গে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা ইস্যুতে সাক্ষাৎ করেন প্রধান নির্বাচন কমিশনার একেএম নুরুল হুদা। বৈঠক শেষে বেরিয়ে বঙ্গভবনের গেটে অপেক্ষমান সাংবাদিকদের সিইসি জানান, ৪ নভেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণের মধ্যদিয়ে একাদশ জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

কিন্তু গতকাল ৩ নভেম্বর শনিবার ড. কামাল হোসেন নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট নির্বাচন কমিশন বরাবর এক চিঠি পাঠায়। ওই চিঠিতে একাদশ জাতীয় নির্বাচন নিয়ে উদ্ভূত রাজনৈতিক সংকট শেষ না হওয়া এবং চলমান সংলাপের জন্য আরও সময় প্রয়োজন জানিয়ে তফসিল ঘোষণা আরও কিছু দিন পিছিয়ে দেয়ার জন্য অনুরোধ করা হয়।

এ অবস্থায় আজ রোববার নির্বাচন কমিশন সচিবালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এই সভা থেকে আগামী ৮ নভেম্বর জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার সিদ্ধান্ত গৃহীত হয়।