চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৬ হাজারি ক্লাবে দ্বিতীয় বাংলাদেশি সাকিব

প্রথমজন তামিম

ব্রিস্টলে শ্রীলঙ্কার বিপক্ষে ১১ জুনের ম্যাচটাই হতে পারতো উপলক্ষ। কিন্তু প্রকৃতি অপেক্ষা বাড়ালে টন্টনে ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ পর্যন্ত দেরি। সোমবার ব্যাটিংয়ে নেমেই আর দেরি করলেন না সাকিব আল হাসান। কাঙ্ক্ষিত ২৩ রান তুলে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ঢুকে পড়লেন ৬ হাজার রানের ক্লাবে।

বিশ্বকাপে খেলতে আসার আগে ৬ হাজার থেকে ২৮৩ রান দূরে ছিলেন সাকিব। প্রথম তিন ম্যাচে দুই ফিফটি ও এক শতকে ব্যবধানটা নামিয়ে আনেন মাত্র ২৩ রানে। বৃষ্টি বাধায় শ্রীলঙ্কা ম্যাচ পণ্ড হয়েছিল। ক্যারিবীয়দের বিপক্ষে তিনে নেমে দ্রুতই রানটা তুলে ফেলেন টাইগারদের বিশ্বসেরা অলরাউন্ডার।

ছয় হাজার রান পেতে ২০২ ওয়ানডে খেলতে হল সাকিবকে। তার চেয়ে পাঁচ ম্যাচ কম খেলে প্রথম বাংলাদেশি হিসেবে আগেই এ কীর্তি গড়েছেন তামিম। ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগ পর্যন্ত বাঁহাতি ওপেনারের রান ৬৬৯৫। তিনে মুশফিকুর রহিম। এই ম্যাচের আগে উইকেটরক্ষক-ব্যাটসম্যানের রান ৫৬৯৯।

এবারের বিশ্বকাপ যেন হয়ে উঠেছে সাকিবের জন্য একের পর এক উপলক্ষ পূরণের আসর। প্রথম ম্যাচে এইডেন মার্করামের উইকেট নিয়ে পঞ্চম অলরাউন্ডার হিসেবে ছুঁয়েছেন ২৫০ উইকেট ও ৫ হাজার রান করার কীর্তি। সেটি আড়াইশ উইকেট ও ছয় হাজার রানে টেনে নিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচেই খেলেছেন নিজের ২০০তম ওয়ানডে। ইংল্যান্ডের বিপক্ষে ১২১ রানের ইনিংসটি তাকে দিয়েছে দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি পাওয়ার মর্যাদা।