চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

৫ ব্রিটিশ গুপ্তচরের শিরোশ্ছেদ করলো আইএস জঙ্গিরা

জঙ্গি সংগঠন আইএস ৫ ব্রিটিশ নাগরিকের শিরোশ্ছেদ করে তার বিস্তারিত ভিডিওচিত্র প্রকাশ করেছে। তারা ব্রিটিশ নিরাপত্তা সংস্থার হয়ে গুপ্তচরবৃত্তি করছিলো বলে দাবি দলটির। এছাড়াও ভয়াবহ ওই ভিডিওতে আইএস যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলা চালানোর হুমকি দিয়েছে।

বিজ্ঞাপন

অনেকটা প্রোপাগান্ডা ভিডিওর আদলে চিত্রায়িত ভিডিও চিত্রটিতে একটি শিশুকেও ব্যবহার করা হয়েছে। ব্রিটিশ বাচনভঙ্গির ইংরেজিতে ছেলেটি শিরোশ্ছেদের জন্য নির্ধারিত জায়গাটি আঙ্গুল দিয়ে দেখিয়ে বলে, ‘কাফিরদের আমরা ওখানে হত্যা করবো।’

বিজ্ঞাপন

ব্রিটিশ গুপ্তচর হিসেবে চিহ্নিত করা পাঁচ ব্যক্তিকে ভিডিওতে কমলা রঙের পোশাক এবং হাতকড়া পরা অবস্থায় দেখা যায়। পরে তাদের শিরোশ্ছেদ করা হয়।

ভিডিওটি প্রকাশের কয়েক সপ্তাহ আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইরাক এবং সিরিয়ায় আইএসের বিরুদ্ধে বিমান হামলার পক্ষে পার্লামেন্টে সম্মতি পাওয়ার ঘোষণা দেন।

পাঁচ বন্দীর সামনে দাঁড়িয়ে মুখোশধারী এক আইএস বন্দুকধারী ব্রিটিশ বাচনভঙ্গিতেই ব্রিটিশ প্রধানমন্ত্রীকে উপহাস করে এবং তাকে ‘নির্বোধ’ বলে ব্যাখ্যা করে। ভিডিওতে ক্যামেরনকে উদ্দেশ্য করে তাকে বলতে শোনা যায়, ‘তোমার সন্তানেরা তোমার কর্মফল ভোগ করবে।’