চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২ লক্ষ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা

২০১৬-১৭ বছরের অর্থবছরে ২ লক্ষ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা রাজস্ব খাত থেকে সংগ্রহ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা মোট বাজেটের ১২.৪ শতাংশ।  এ বছরের লক্ষ্যমাত্রা ২০১৫-১৬ অর্থ বছরের তুলনায় ৬৫ হাজার ৩৫২ কোটি টাকা বেশি।

বিজ্ঞাপন

রাজস্ব আয়ে থেকে বার্ষিক ব্যয় ধরা হয়েছে ৩ লক্ষ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। ঘাটতি রয়েছে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড থেকে আসবে ২ লক্ষ ৩ হাজার ১৫২ কোটি টাকা।

বিজ্ঞাপন

এছাড়া এনবিআর বহির্ভূত কর আদায়ের লক্ষ্যমাত্র নির্ধাণ করা হয়েছে ৭ হাজার ২৫০ কোটি টাকা। কর-বহির্ভূত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩২ হাজার ৩৫০ কোটি টাকা।

নতুন অর্থ বছরে আগের বছরের তুলনায় রাজস্ব আদায়ের পরিমান বৃদ্ধি পাবে বলে আশা করেছেন অর্থমন্ত্রী। এ সময়ে অটোমেশন, কর অব্যাহতির পরিমান হ্রাস, কর প্রশাসনের বিস্তৃতি, করেরর  আওতা বৃদ্ধি এবং ভিত্তি সম্প্রসারণে কার্যক্রম আরও জোরদার করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

অনুন্নয়নসহ অন্যান্য খাতে বরাদ্দ রাখা হয়েছে ২ লক্ষ ২৩ হাজার ৫৭৮ টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচি আকার ধার্য করা হয়েছে ১ লক্ষ ১০ হাজার ৭০০ কোটি টাকা।

বিদ্যুৎ খাতে ৩ হাজার কোটি টাকাসহ স্বায়ত্বশাসিত সংস্থার অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প ব্যয় ১২ হাজার ৬৪৬ কোটি টাকা। এর ফলে বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার দাঁড়াবে মোট ১ লক্ষ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা।