চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হবে ১০ শতাংশ: প্রধানমন্ত্রী

২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ১০ শতাংশ অর্জন করার লক্ষ্য রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, ‘চলতি ২০১৮-১৯ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৩ হবে বলে আশা করছি। আর আগামী ২০১৯-২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ।’

তিনি বলেন, ‘এশিয়া উন্নয়ন ব্যাংকের প্রাক্কলন অনুযায়ী আমরা এশিয়ায় সর্বোচ্চ জিডিপি অর্জনকারী দেশ। এখন আমাদের লক্ষ্য হলো ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ১০ শতাংশ অর্জন করা।’

প্রধানমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে মূল্যস্ফীতির প্রাক্কলন করা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরে মে-জুলাই মাসে রপ্তানি হয়েছে ১২ শতাংশ। প্রবাস আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১০ দশমিক ৭৫ শতাংশ।

বিজ্ঞাপন

জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য করণীয় উদ্যোগের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সরকারি বিনিয়োগের মাধ্যমে উন্নত যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ ও জ্বালানী ব্যবস্থা নিশ্চিত করা আমাদের লক্ষ্য। যাতে উন্নত অবকাঠামোর সুবিধা সৃষ্টির মাধ্যমে বেসরকারি বিনিয়োগ ব্যবস্থা সৃষ্টি করা যায়। শিল্পখাতে প্রবৃদ্ধি বাড়ানোর মাধ্যমে জিডিপির উন্নীত করা ও কর্মসংস্থান বৃদ্ধি করাও আমাদের লক্ষ্য। এ লক্ষ্য বাস্তবায়নে অর্থনৈতিক অঞ্চলসমূহ প্রতিষ্ঠা করা হবে।

এছাড়া সেবাখাত, আবাসন, প্রর্যটন ও কৃষিখাতের উন্নয়নকেও অগ্রাধিকার দেয়া হবে।

তিনি বলেন আরো বলেন, প্রবৃদ্ধিকে উচ্চ স্তরে নিয়ে যাওয়ার জন্য বাজেট প্রণয়নে মূল লক্ষ্য হলো, বেসরকারি বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টি করা, রপ্তানি-বাণিজ্যের প্রসার, ব্যবসা বান্ধব কর ব্যবস্থাপনা, আর্থিক খাতে সংস্কার, সরকারি বিনিয়োগ করা ও এডিপির আকার বৃদ্ধি করা।

এছাড়া মেগা প্রকল্পসহ অবকাঠামো খাতের সকল জাতীয় গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোর নির্দিষ্ট সময়ে বাস্তবায়নের মাধ্যমে প্রবৃদ্ধি যথা দ্রুত সম্ভব ২ অংকের ঘরে নিয়ে যাওয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অসুস্থতায় প্রথমবারের মতো বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিগত বছরগুলোতে বাজেটোত্তর সংবাদ সম্মেলন ওসমানী স্মৃতি মিলনায়তনে হলেও এবারই প্রথম রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকাল ৩টায় সংবাদ সম্মেলন শুরু হয়।

সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে ২০১৯-২০ অর্থবছরের জন্য ‘স্মার্ট’ বাজেট পেশ করা হয়। নতুন অর্থবছরে বাজেটের প্রস্তাবিত আকার ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।