চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১ মাসেই তৃতীয় বারের মতো বাড়লো স্বর্ণের দাম

আবারও বেড়েছে স্বর্ণের দাম। প্রতি ভরিতে সর্বোচ্চ ১ হাজার ৫১৭ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এতে ভালো মানের বা ২২ ক্যারেট সোনার ভরির দাম দাঁড়াবে ৫২ হাজার ২৫৫ টাকা। শুক্রবার থেকে সারা দেশে নতুন এই দাম কার্যকর হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার জুয়েলার্স সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে বিষয়টি জানানো হয়। শুক্রবার থেকে প্রতি ভরি স্বের্ণের দাম ১ হাজার ৫১৭ টাকা বাড়ানোর ঘোষণা দেয় সংগঠনটি। যা ২৬ জানুয়ারি থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

এর ফলে মাত্র এক মাসের মধ্যে তিন বার বেড়েছে স্বর্ণের দাম। গত বছরের ২৫ ডিসেম্বর ১ হাজার ৪শ টাকা, চলতি বছরের ১০ জানুয়ারি ১ হাজার ৪শ টাকা এবং আগামীকাল ২৬ জানুয়ারি থেকে ১ হাজার ৩১৭ টাকা মিলে মোট তিন দফায় দাম বেড়েছে ৪ হাজার ৩১৭ টাকা। ফলে প্রতি ভরি স্বর্ণের দাম দাঁড়ালো ৫২ হাজার ২৫৫ টাকায়।

জুয়েলার্স সমিতির বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশেও তা সমন্বয় করা হয়। তাই এখন থেকে প্রতি গ্রাম স্বর্ণের দর ৪ হাজার ৪৮০ টাকা। সেই হিসাবে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম পড়ে ২২ ক্যারেট স্বর্ণের দাম দাঁড়ায় ৫২ হাজার ২৫৫ টাকা। আর ২১ ক্যারেট প্রতি ভরি ৪৯ হাজার ৯২২ টাকা এবং ১৮ ক্যারেট প্রতি ভরি ৪৪ হাজার ৬৭৩ টাকায় বিক্রি হবে। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি দাঁড়াবে ২৭ হাজার ৪১০ টাকা। তবে রুপার দাম বাড়েনি। প্রতি ভরি রুপা ১ হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আজ বৃহস্পতিবার পর্যন্ত প্রতি গ্রাম স্বর্ণের দর ৪ হাজার ৩৫০ টাকা হারে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট স্বর্ণের দাম ছিল ৫০ হাজার ৭৩৮ টাকা। আর ২১ ক্যারেট প্রতি ভরি ৪৮ হাজার ৪০৬ টাকা এবং ১৮ ক্যারেট প্রতি ভরি ৪৩ হাজার ১৫৭ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২৬ হাজার ৫৩৬ টাকায় বিক্রি হয়েছিল।

জুয়েলারী ব্যবসায়ীদের তথ্যমতে, সাধারণত প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ স্বর্ণ থাকে। অলংকার তৈরিতে স্বর্ণের দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (মূসক) যোগ হবে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এই দামে স্বর্ণ বিক্রি করার ঘোষণা দেয়া হয়।