চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১ নভেম্বর থেকেই জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে: শিক্ষামন্ত্রী

আগামী ১ নভেম্বর থেকেই জেএসসি ও জেডিসি পরীক্ষা হবে, এ নিয়ে উদ্বেগের কোন কারণ নেই, জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিজ্ঞাপন

সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেছেন, পরীক্ষা শুরুর মাত্র ১২ দিন আগে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পরীক্ষাটি নিতে অপরাগতা জানায়। তবে তাতে কোনো অসুবিধা হবে না। ১৭ নভেম্বর পরীক্ষা শেষ হবে, আর আগের মতোই ৩০ দিনের মধ্যেই ফল প্রকাশ হবে।

বিজ্ঞাপন

এবছর জুনিয়র স্কুল সার্টিফিকেট জেএসসি এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট জেডিসি পরীক্ষায় অংশ নেবে ২৪ লাখ ১০ হাজার ১৫ জন। ৮ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৩৫ হাজার ৫’শ ৪৩ জন। আর মাদ্রারাসা শিক্ষা বোর্ডের অধীনে আছে আরো ৩ লাখ ৭৪ হাজার ৪’শ ৭২ জন। মোট ২৮ হাজার ৮’শ ৪৪ টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৭’শ ৩৪ টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাজহিদ  জানান, কোনো অনিশ্চয়তা নেই, যথাসময়েই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছর থেকে অষ্টম শ্রেনীর জেএসসি ও জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে হওয়ার কথা ছিলো। তবে শেষ মুহুর্তে গত বৃহস্পতিবার চিঠি দিয়ে অপরাগতা জানায় তারা।

এবারের ২৪ লাখ ১০ হাজার ১৫ জন পরীক্ষার্থীর মধ্যে এবারো ছাত্রীর সংখ্যা ১ লাখ ৬৩ হাজার ৬’শ ৯১ জন।