চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৯৯৮ বিশ্বকাপ: ফ্রান্স-ব্রাজিলের জন্য চালাকি করেছিলেন প্লাতিনি

মিশেল প্লাতিনি নিজেই বলেছেন, ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্স এবং ব্রাজিলকে ফাইনালে তুলতে তিনি ‘ছোট একটি চালাকি’ করেছিলেন। ড্রয়ের সময় ইচ্ছা করে ফ্রান্স, ব্রাজিলের নাম আলাদা-আলাদা পাত্রে রেখেছিলেন। যাতে তারা একই গ্রুপে না পড়ে!

বিজ্ঞাপন

ফ্রেন্স ফুটবলের সঙ্গে প্লাতিনিও ওই বছর বিশ্বকাপ আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন প্লাতিনি। উয়েফার সাবেক এই প্রেসিডেন্ট ফ্রেন্স ব্লু’কে জানান, ড্রয়ের দিন তিনি এমন একটা ব্যবস্থা করেন যাতে ফাইনালের আগে দুই দলের আর দেখা না হয়।

বিজ্ঞাপন

ফুটবল থেকে চার বছর নিষিদ্ধ হওয়া প্লাতিনির কথা শুনে মনে হচ্ছে, এই কাজ করে তিনি বিন্দুমাত্র অপরাধবোধে ভুগছেন না, ‘ব্রাজিল-ফ্রান্স ফাইনালই তো সবার স্বপ্ন ছিল। আমরা ছোট একটা চালাকি করেছিলাম। স্বাগতিক দেশ হওয়ায় আমরা এই সুবিধা নিয়েছিলাম।’

ব্রাজিল সেবার গ্রুপ ‘এ’ তে পড়ে। প্রথম দুই ম্যাচে স্কটল্যান্ড এবং মরোক্কোকে হারায় তারা। শেষ ম্যাচে নরওয়ের বিপক্ষে হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে পরের রাউন্ড নিশ্চিত হয় তাদের।

স্বাগতিক দেশ ফ্রান্স ছিল ‘সি’তে। ডেনমার্ক, সাউথ আফ্রিকা এবং সৌদি আরবকে হারিয়ে তারাও গ্রুপ চ্যাম্পিয়ন হয়। দুই দলই দুদিক থেকে ফাইনালে উঠে আসে। ফাইনালে ব্রাজিল ৩-০ গোলে হেরে যায়। জিদান একাই দুই গোল করেন।