চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১৭ বছর যেখানে অপ্রতিরোধ্য রিয়াল

ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে গ্রেমিওকে পেয়েছে রিয়াল মাদ্রিদ। আবুধাবিতে ব্রাজিলের দলটির বিপক্ষে শনিবার মাঠে নামার আগে একটি পরিসংখ্যান উজ্জীবিত করতেই পারে জিনেদিন জিদানের শিষ্যদের। সেটা স্পেনের বাইরে খেলা যেকোনো ফাইনালে হারতে ভুলে যাওয়া। লস ব্লাঙ্কোসরা ২০০০ সালের পর বিদেশের মাটিতে যতবারই ফাইনালে নেমেছে, শোকেসে একটি করে ট্রফি জমা করেই ফিরেছে।

বিজ্ঞাপন

শনিবার বাংলাদেশ সময় রাত ১১টায় আবুধাবিতে মুখোমুখি হবে রিয়াল ও গ্রেমিও।

বিজ্ঞাপন

সবশেষ ২০০০ সালে টোকিওতে আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সের কাছে ক্লাব বিশ্বকাপ খুইয়েছিল রিয়াল। পরের ১৭ বছরে দেশের বাইরে ১১টি ফাইনাল খেলেছে স্প্যানিশ জায়ান্টরা। জয় পেয়েছে প্রতিটি ম্যাচেই।

এই ১৭ বছরে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল খেলেছে রিয়াল। প্রতিপক্ষ ছিল বেয়ার লেভারকুসেন, জুভেন্টাস ও অ্যাটলেটিকো মাদ্রিদ (দুবার)। কোন দলই পাত্তা পায়নি রিয়ালের কাছে। সমানসংখ্যকবার উয়েফা সুপার কাপও খেলা হয়েছে। ফেইনুর্দ, ম্যানচেস্টার ইউনাইটেড কিংবা সেভিয়া (দুবার), কেউই শিরোপার স্বাদ থেকে বঞ্চিত করতে পারেনি রিয়ালকে।

ক্লাব বিশ্বকাপে ইউরোপের বাইরে অলিম্পিয়া, সান লরেঞ্জো, কাসিমার মত দলগুলো আটকাতে চেষ্টা করেছে স্পেন ও ইউরোপের অন্যতম সেরা দলটিকে। তাতে কপাল পুড়েছে প্রত্যেকেরই।

বুধবার আল-জাজিরাকে ২-১ গোলে হারিয়ে আরেকটি ফাইনালের টিকিট পেয়েছে লস ব্লাঙ্কোসরা। গত ১৭ বছরে যে অসাধ্য সাধন করতে পারেনি অন্য দলগুলো, ব্রাজিলের গ্রেমিওর সামনে সুযোগ সেটাই করে দেখানোর। রিয়ালের সেখানে সুযোগ বছরটা ট্রফির হাসিতেই শেষ করার।