চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

১২ মুক্তিযোদ্ধার সনদ বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) কর্তৃক ফরিদপুরের সদরপুর উপজেলার ১২ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিলের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

এই ১২ জনের মুক্তিযোদ্ধা সনদ বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে করা পৃথক দুটি রিটের শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ সোমবার রুলস এ আদেশ দেন।

আদালত তার রুলে, ওই ১২ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন।

বিজ্ঞাপন

আগামী চার সপ্তাহের মধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, কাউন্সিলের চেয়ারম্যান, কাউন্সিলের মহাপরিচালক, সহকারী পরিচালক (অর্থ) ও ফরিদপুরের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অমিত দাশ গুপ্ত। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাসার।

এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর জামুকা ফরিদপুরের সদরপুরের মো. মজিবর রহমান মাতুব্বর ও মো হারুন অর রশীদ সহ ১২ জন মুক্তিযোদ্ধার সনদ বাতিলের সিদ্ধান্ত মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে পাঠায়।

গত বৃহস্পতিবার ওই ১২ মুক্তিযোদ্ধা জামুকা কর্তৃক তাদের মুক্তিযোদ্ধা সনদ বাতিলের সিদ্ধান্ত স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেন। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দিলেন।