চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হুয়াওয়ের সঙ্গে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান এআরএম সম্পর্ক ছিন্ন

বিবিসির গোপন নথির ভিত্তিতে চীনভিত্তিক জনপ্রিয় মোবাইল ডিভাইস নির্মাতা হুয়াওয়ের সঙ্গে সম্পর্ক ছিন্ন করছে যুক্তরাজ্যে ভিত্তিক চিপ নকশাকারী প্রতিষ্ঠান এআরএম।

মার্কিন সরকারের আরোপিত বাণিজ্যিক নিষেধাজ্ঞার ফলে হুয়াওয়ের সঙ্গে চলমান সকল ধরণের চুক্তি, এবং বাকি থাকা সবধরণের ব্যবসায়িক লেনদেন স্থগিত করেছে এআরএম।

এআরএম বিশ্বব্যাপী মোবাইল প্রসেসর নকশা ও প্রস্তুতকারী হিসেবে বিখ্যাত একটি প্রতিষ্ঠান।

এআরএম কোম্পানির মেমো দেখা যায়, মার্কিন ভিত্তিক প্রযুক্তি হিসেবে ওই নকশায় উল্লেখ্য করা হয়।ফলে মার্কিন সরকারের আরোপিত বাণিজ্যিক নিষেধাজ্ঞার ফলেই এআরএম কোম্পানিটি ক্ষতিগ্রস্থ হয়েছে।

একজন গবেষক বলেছেন, এটা যদি দীর্ঘ দিনের হয়ে থাকে তাহলে হুয়াওয়ের ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। তাদের এখন নিজস্ব চিপ প্রস্তুত করা ছাড়া অন্যকোন পথ নেই। অনেক কোম্পানি আছেন যারা এআরএম এর লাইসেন্স নিয়ে চিপ প্রস্তুকরে আসছে।

এআরএম যুক্তরাজ্যের ক্যামব্রিজ ভিত্তিক সবচেয়ে বড় টেক ফার্ম। এখানে প্রায় ৬ হাজার কর্মী রয়েছেন।মার্কিন যুক্তরাষ্ট্রে এ কোম্পানিটির প্রায় ৮ টি অফিস রয়েছে।

তবে হুয়াওয়ের এক মুখপাত্র বলেছেন, কোম্পানি এখনি এ বিষয়ে কোন মন্তব্য করবে না।

এর আগে ২০ মে চীনভিত্তিক জনপ্রিয় মোবাইল ডিভাইস নির্মাতা হুয়াওয়েকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমসহ সংশ্লিষ্ট সব সেবা থেকে বিচ্ছিন্ন করে দেয়ার ঘোষণা দেয় টেক জায়ান্ট গুগল।