চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

হাসপাতালে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

রক্তক্ষরণসহ নানা জটিলতা নিয়ে গত ২৪ ঘণ্টায় ৩৩ জন ডেঙ্গু রোগী রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। চিকিৎসকরা বলছেন, এ বছর ডেঙ্গু আক্রান্তদের বেশিরভাগ দ্বিতীয় বা তৃতীয় দফায় আক্রান্ত হচ্ছেন বলে জটিলতা বেশি হচ্ছে।

ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার প্রজনন ঠেকানো এবং আক্রান্তদের চিকিৎসায় সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা সিটি দক্ষিণের মেয়র সাইদ খোকন এবং চিকিৎসকরা।

অষ্টম শ্রেণির শিক্ষার্থী সায়েম সোমবার থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি। সায়েম জ্বরের মধ্যে প্লাটিলেট কমাসহ নানা জটিলতায় ভুগছে। দ্বিতীয় দফায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত আনোয়ারের প্লাটিলেট নেমে এসেছে ২৫ হাজারে। তাই রক্ত দেয়ার পাশাপাশি তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

চিকিৎসকরা বলছেন, এ বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তরা এমন জটিলতা নিয়ে হাসপাতালে আসছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ কক্ষের পরিসংখ্যান বলছে, চলতি বছর জানুয়ারি থেকে ২৮ আগস্ট পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে আড়াই হাজার জন। আগস্ট মাসে এখন পর্যন্ত ৩ জনের মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চলতি মাসে ৯৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হন।

সংশ্লিষ্টরা বলছেন, জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু মৌসুম। ঢাকা সিটি দক্ষিণের মেয়র জানান, বর্ষার আগেই তারা এডিস মশার প্রজননপ্রবণ অঞ্চল ধানমন্ডি, কলাবাগান এবং মন্ত্রী পাড়ায় এডিস লার্ভা ধ্বংস করেছেন। এখনো পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছেন তারা।

এডিস মশার প্রজনন রোধে ঘরে ফুলের টব বা কোনো পাত্রে পরিষ্কার পানি জমিয়ে না রাখার পরামর্শ চিকিৎসকদের। মশার কামড় থেকে নিজেদের বাঁচিয়ে চলারও পরামর্শ দিয়েছেন তারা।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে:

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail