চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে কোন মানুষ ক্ষুধার্ত থাকবে না: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ন জয়ন্তী এমনভাবে পালন করা হবে যাতে একজন মানুষও ক্ষুধার্ত না থাকে। সেই লক্ষেই সরকার কাজ করে যাচ্ছে।

বিজ্ঞাপন

এছাড়া ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের বাংলাদেশ গড়ার যে লক্ষ্য নির্ধারন করা হয়েছিল, দেশ তার কাছাকাছি পৌঁছে গেছে বলেও মন্তব্য করেছেন তিনি। আর এই অর্জনকে দেশের সবার সম্মিলিত কার্যক্রমের ফসল বলেও তিনি মন্তব্য করেছেন।

রোববার সকালে রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদ এনইসি’র সভায় তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ১০ মাসের তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মাথাপিছু আয় ও জিডিপি’র প্রবৃদ্ধির হিসাব তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

সেখানে বলা হয়, চলতি অর্থ-বছর শেষে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ১ হাজার ৬শ’ ২ মার্কিন ডলারে উন্নীত হবে। জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২৪ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রী জানান, এবছর মাথাপিছু আয় ১ হাজার ৬শ দুই মার্কিন ডলারে উন্নীত হবে। জিডিপি প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২৩৪ শতাংশ।

প্রধানমন্ত্রী বলেন, দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবায়নের কারনে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ন জয়ন্তী এমনভাবে পালন করা হয়ে যাতে একজন মানুষও ক্ষুধার্ত-ভূভূক্ষ না থাকে। সেই লক্ষেই কাজ করছে সরকার।

প্রধানমন্ত্রী জানান তৃণমূল থেকে উচ্চ পর্যায় পর্যন্ত দেশের সবার সম্মিলিত প্রচেষ্টায় এ অর্জন সম্ভব হয়েছ। আগামীতেও সবার সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাবে বাংলাদেশ।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে: