চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্বল্প পুঁজি নিয়েও ভারতের লিড

২৫০ রানের স্বল্প পুঁজি নিয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে লিড নিয়েছে ভারত। বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে ভর করে প্রথম ইনিংসে ১৫ রানের গুরুত্বপূর্ণ লিড পায় বিরাট কোহলিরা। সাত উইকেটে ১৯১ রান নিয়ে শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনের প্রথম সেশনে স্কোরবোর্ডে ৪৪ রান যোগ করে বাকি তিন উইকেট হারায় টিম পেইনের দল।

তৃতীয়দিন অজি শিবিরকে প্রথম ধাক্কাটা দেন জাসপ্রীত বুমরাহ। দলীয় ২০৪ রানের মাথায় তার বলেই উইকেটের পেছনে পান্টকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মিচেল স্টার্ক। ১৫ রানে স্টার্ক ফিরে যাওয়ার পর অ্যাডিলেডে বৃষ্টি সাময়িক বিঘ্ন ঘটায় তৃতীয় দিনের খেলায়। নাথান লায়নকে সঙ্গী করে এরপর অজি ইনিংসকে ভারতের প্রথম ইনিংসের রানের খুব কাছে নিয়ে যান ট্রাভিস হেড।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

কিন্তু ব্যক্তিগত ৭২ রানের মাথায় মোহাম্মদ সামির বলে আউট হয়ে যান ব্যাট হাতে অজিদের প্রথম ইনিংসের নায়ক। উইকেটের পেছনে হেডকে দস্তানাবন্দী করেন সেই রিশভ পান্টই। নয় নম্বরে ব্যাট করতে নেমে মূল্যবান ২৪ রান আসে অফস্পিনার লায়নের ব্যাট থেকে। হেডের সঙ্গে নবম উইকেটে তার ৩১ রানের পার্টনারশিপ প্রথম ইনিংসে এগিয়ে যাওয়ার আশা জাগালেও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

ট্রাভিস হেড আউট হতেই আর এগোতে পারেনি ব্যাগি গ্রিনদের ইনিংস। হেডকে ফেরানোর ঠিক পরের ডেলিভারিতেই হ্যাজেলউডকে সাজঘরের রাস্তা দেখান সামি। ২৩৫ রানেই শেষ হয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। এরপর দ্বিতীয় ইনিংসে ভারত ব্যাট করতে নামার আগেই তৃতীয়দিন মধ্যাহ্নভোজের বিরতি ঘোষণা করেন আম্পায়াররা। তাতে ১৫ রানে এগিয়ে থেকে মধ্যাহ্নভোজের বিরতির পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামবে ভারত।