চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্পোর্টস ইনজুরি কাটাতে যা প্রয়োজন

বিভিন্ন ধরণের খেলায় খেলোয়াড়রা বিভিন্ন রকম ইনজুরিতে পড়ে। যেমন, ফুটবলে খেলোয়াড়রা সাধারণত হাঁটুর ইনজুরিতে ভুগে থাকেন, তার মধ্যে এ সি এল বা এন্টিরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট ইনজুরি, মিনিসকাস ইনজুরি ইত্যাদি।

ক্রিকেট খেলোয়াড়রা সাধারণত বেশী ভোগেন হ্যামসট্রিং মাসল ইনজুরি যা আমাদের উপর উরুর পিছনে থাকে, তাছাড়া ল্যাটেরাল ইপকন্ডালাইটিস বা টেনিস এলবো, মিডিয়াল ইপকন্ডালাইটিস বা গলফারস এলবো রোটেটর কার্ফ ইনজুরি, এ্যাংকেল ইত্যাদি।

বিজ্ঞাপন

টেনিস ও গলফার খেলোয়াড়দের বেশী দেখা যায় এবং এই কারণে এলবো বা কুমইতে ইনজুরি যা যথাক্রমে টেনিস এলবো ও গলফার এলবো নামে পরিচিত।

বিজ্ঞাপন

ভার উত্তোলনের ক্ষেত্রে ভুল টেকনিকের কারণ কোমরে আঘাত পায় যার অধিকাংশে ডিক্স প্রলেপস হয়ে থাকে, ভলিবল, তীর নিক্ষেপন ইত্যাদিতে সোন্ডার জয়েন্টে আঘাত পায় যা এডহেসিভ ক্যাপসুলাইটিস নামে পরিচিত যা পরবর্তী কালে ফ্রোজেন সোল্ডারে পরিণত হয়।

হকি খেলোয়াড়রা সাধারণত কোমর ও হাঁটুতে আঘাত পায় ইত্যাদি। বেশীরভাগ ইনজুরি হয় সাধারণত একটু অসাবধানতা ও সঠিক ওর্য়াম আপ বা প্রারম্ভিক ব্যায়ামের অভাবে।

তাই যে কোনো খেলা শুরুর আগে চাই সঠিক ওর্য়াম আপ বা প্রারম্ভিক ব্যায়াম। ছোট খাট আঘাতে চাই ঠান্ডা সেই সাথে সম্পূর্ণ বিশ্রাম।

বড় ধরনের আঘাতে সঠিক রোগ নির্ণয় ও সঠিক ফিজিওথেরাপি ও থেরাপিইটিক ব্যায়াম যা খেলোয়াড় কে খুব দ্রতই মাঠে ফিরিয়ে আনতে সাহায্য করে।