চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্ন্যাপচ্যাটের নতুন ডিজাইন নিয়ে ব্যবহারকারীদের ক্ষোভ

জনপ্রিয় মেসেজিং অ্যাপ স্ন্যাপচ্যাট তাদের অ্যাপে নতুন ডিজাইন রিলিজ করার পরে তা নিয়ে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। বিশ্বজুড়ে স্ন্যাপচ্যাট ব্যবহারকারীরা খুবই বিরক্ত হয়েছে নতুন ডিজাইনে। অনেক সেলেব্রেটি ব্যবহারকারীর নেতিবাচক মন্তব্যের কারণে স্ন্যাপচ্যাটের মার্কেট শেয়ারমূল্য কমে গেছে।

বিজ্ঞাপন

আগের ডিজাইন ফিরে পেতে এর ব্যবহারকারীরা অনলাইন পিটিশন খুলেছে। ব্যবহারকারীদের অভ্যাসের দিকে খেয়াল না করে এই পরিবর্তনকে স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষের সেচ্ছাচারি আচরণ হিসেবে দেখছে অনেকে।

একজন স্ন্যাপচ্যাট ব্যবহারকারী কয়েকদিন আগে যে পিটিশন খুলেছেন, তাতে কয়েকদিনে প্রায় ৬ লাখ ব্যবহারকারী সই করেছেন। পিটিশনে বলা হয়েছে, ‘নতুন অ্যাপ ব্যবহারকারীদের জন্য মোটেও সহজ না, বরং অনেক ফিচার ব্যবহার করা অনেক কঠিন।’

বিজ্ঞাপন

যদিও স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ এসব বিষয়ে মোটেও কিছু বলছে না, তাদের ধারণা নতুন অ্যাপে অনেক অপশন সহজ করা হয়েছে।

কিম কার্দেশিয়ানের সৎ বোন কাইলি জেনার নেতিবাচক টুইটের কারণে বৃহস্পতিবার স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান স্ন্যাপ ইনকরপোরেসনের শেয়ারের দাম ৬ দশমিক ১ শতাংশ কমে গেছে। যার ফলে ক্ষতি হয়েছে প্রায় ২ বিলিয়ন ডলার।

ওয়াল স্ট্রিটের বিশ্লেষকরা জানান, নতুন ডিজাইন চালু করার পর ইউজাররা স্ন্যাপচ্যাট ব্যবহার করা কমিয়ে দিয়েছেন। এছাড়া আন্তজার্তিক বিভিন্ন কনজিউমার-ফ্যাশন-লাইফ স্টাইল ব্র্যান্ড তাদের স্ন্যাপচ্যাট একাউন্টের ভিউ কমে গেছে বলে জানিয়েছেন।

 

প্রযুক্তি বিশ্বে জনপ্রিয় বিভিন্ন অ্যাপ ও সফটওয়্যারের নতুন ভার্সন নিয়ে এধরণের বিতর্ক নতুন কিছু না বলে জানিয়েছেন প্রযুক্তি বিশ্লেষকরা। এরআগেও অনেক ব্র্যান্ড ও অ্যাপ্লিকেশনকে এধরণের বাধার মুখে পড়তে হয়েছে।