চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

স্টুয়ার্ট ল দুই ম্যাচ নিষিদ্ধ

ওয়েস্ট ইন্ডিজের হেড কোচ স্টুয়ার্ট ল’কে দুটি একদিনের আন্তর্জাতিক ম্যাচ থেকে নিষিদ্ধ করেছে আইসিসি। সেইসঙ্গে তাকে জরিমানাও করা হয়েছে। ম্যাচ অফিসিয়ালদের ব্যাপারে বাজে কথা বলায় ল’কে এই শাস্তি দিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

বিজ্ঞাপন

ঘটনা ভারতের বিপক্ষে হায়দরাবাদে সিরিজের দ্বিতীয় টেস্টের সময়কার। ম্যাচে তিনদিনে হারার সঙ্গে সিরিজে হোয়াইটওয়াশ হয় ক্যারিবীয়রা।

ল’র শাস্তি ঘোষণা করে আইসিসি জানিয়েছে, অফিসিয়ালদের ব্যাপারে কথা বলে তিনি সুস্পষ্টভাবে কিছু বিধি লঙ্ঘন করেছেন। কাইরন পাওয়েলের আউটের সিদ্ধান্ত নিয়ে কথা বলেছিলেন ল। আইসিসি বলছে, পাওয়াল আউট হওয়ার পর জনসম্মুখে চতুর্থ আম্পায়ার নিতিন মেননের সামনে ‘অনুপযুক্ত’ শব্দ ব্যবহার করেছেন ল।

বিজ্ঞাপন

তাতে দুই ওয়ানডেতে নিষিদ্ধের সঙ্গে ল’কে ম্যাচ ফি’র ১০০% জরিমানা করেছে আইসিসি।

আইসিসি জানায়, পাওয়েলকে আউট দেয়ার পর টিভি আম্পায়ারের দিকে ছুটে যান ল। তারপর যান চতুর্থ আম্পায়ারের দিকে। এসময় খেলোয়াড়দের উপস্থিতিতে ম্যাচ অফিসিয়ালদের নিয়ে ‘অনুপযুক্ত’ শব্দ ব্যবহার করেন।

শৃঙ্খলা সম্পর্কিত শুনানি এড়াতে অপরাধ স্বীকার করে নিয়েছেন অস্ট্রেলিয়ান এ সাবেক ক্রিকেটার। ম্যাচ ফি’র ১০০% জরিমানার সঙ্গে ল’র নামের পাশে একটি ডিমেরিট পয়েন্টও যোগ হয়। ২৪ মাসের মধ্যে এটি ছিল তার চতুর্থ ডিমেরিট পয়েন্ট। ফলে নিয়ম অনুযায়ী স্বয়ংক্রীয়ভাবেই দুই ম্যাচের নিষেধাজ্ঞা চাপে তার উপর।

নিষেধাজ্ঞার ফলে ভারতের বিপক্ষে শুরু হতে যাওয়া পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে দলের সঙ্গে থাকতে পারবেন না ল। ভারত-ওয়েস্ট ইন্ডিজের প্রথম ওয়ানডে ২১ অক্টোবর, গৌহাটিতে। দ্বিতীয়টি বিশাখাপত্তমে, ২৪ অক্টোবর।