চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সেরা অভিনেত্রী জয়া, সেরা অভিনেতা সিয়াম

বাচসাস পুরস্কার ২০১৮:

হয়ে গেল বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর সুবর্ণজয়ন্তী ও পুরস্কার প্রদান অনুষ্ঠান। চলচ্চিত্রের বিভিন্ন বিভাগে শুক্রবার পুরস্কার ঘোষণা করে সংগঠনটি। আর গেল বছরে অভিনয়ে সেরা নির্বাচিত হয়েছেন জয়া আহসান ও তরুণ অভিনেতা সিয়াম আহমেদ।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের আগে জন্ম হলেও ১৯৭৪ সাল থেকে পুরস্কার প্রদান শুরু করে বাচসাস। যদিও নানা কারণে গত ৫ বছর সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। তাই সংগঠনটির ৫০ বছর পূর্তি উপলক্ষে গত পাঁচ বছরের পুরস্কার প্রদান করতে সংগঠনটি সুবর্ণজয়ন্তী উৎসবের পাশাপাশি পুরস্কারও প্রদান করে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনের প্রধান মিলনায়তনে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে চলচ্চিত্র শিল্পী ও কলাকুশলীদের হাতে এই পুরস্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত চলচ্চিত্রের বিভিন্ন শাখায় পুরস্কার ঘোষণা করা হয়। এরমধ্যে সবচেয়ে চমকপ্রদ ঘোষণাটি আসে ২০১৮ সালের চলচ্চিত্রে। সেরা অভিনেত্রী হিসেবে বাচসাস পুরস্কার অর্জন করেন অভিনেত্রী জয়া আহসান। অনম বিশ্বাসের ‘দেবী’তে দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী ঘোষণা করা হয় তাকে।

এদিকে একই বছরে আরেক আলোচিত ছবি ‘দহন’-এ অসামান্য অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার অর্জন করেন সময়ের ক্রেজ অভিনেতা সিয়াম আহমেদ।

তবে গেল বছরে একক ভাবে সবচেয়ে বেশি পুরস্কার ভাগিয়ে নেয় অনম বিশ্বাসের ‘দেবী’ ছবিটি। সেরা অভিনেতা জয়া আহসান ছাড়া ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র’, ‘সেরা পরিচালক’ এবং ‘শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র’-এর পুরস্কার দেবীর ঝুলিতে।

এছাড়া শ্রেষ্ঠ গায়ক: ইমরান (নায়ক), শ্রেষ্ঠ গায়িকা : আঁখি আলমগীর (একটি সিনেমার গল্প), শ্রেষ্ঠ চলচ্চিত্র গ্রাহক : সাইফুল শাহীন (পোড়ামন-২), শ্রেষ্ঠ অভিনেতা (পার্শ্ব চরিত্রে) : মিশা সওদাগর (জান্নাত), জুরি বোর্ডের বিশেষ পুরস্কার : পূজা চেরী (নবাগত নায়িকা)।

১৯৬৮ সালের ৫ এপ্রিল তৎকালীন চলচ্চিত্র সাংবাদিকদের এক সভায় গঠিত হয় ‘পাকিস্তান চলচ্চিত্র সাংবাদিক সমিতি’। দেশ স্বাধীন হওয়ার পর সেটির নাম দাঁড়ায় ‘বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি’, সংক্ষেপে ‘বাচসাস’।