চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুপারক্ল্যাসিকো: স্পেনে ফাইনাল হলেও দাঙ্গা আর্জেন্টিনায়

এমনি এমনি কী আর বলে ‘সুপারক্ল্যাসিকো’। রিভার প্লেট বনাম বোকা জুনিয়র্স আগুনে ম্যাচে রিয়ালের মাঠ বার্নাব্যুতে চাঁদের হাট। কে ছিল না মাঠে?

ছেলেকে নিয়ে হাজির লিওনেল মেসি। দেশের মহাতারকা গ্যালারিতে ঢোকার সময় বোকা-রিভার দুদলের সমর্থকরা একসঙ্গে হাতে তালি দিচ্ছিলেন। কেউ ছবি তুলছিলেন।

বিজ্ঞাপন

মেসি ছাড়াও মাঠে ছিলেন এক ঝাঁক তারকা। অ্যাটলেটিকো মাদ্রিদ কোচ ডিয়েগো সিমিওনে, তারই দলের সদস্য বিশ্বকাপজয়ী ফরাসি তারকা অ্যান্থনিও গ্রিজম্যান, রিয়াল থেকে ধারে বায়ার্ন মিউনিখে যাওয়া জেমস রদ্রিগেজ, রিয়ালের সাবেক তারকা মিচেল সালগাদো।

ক্রিস্টিয়ানো রোনালদো হয়তো রিয়ালের সঙ্গে সবশেষ তিক্ততার ঝাঁঝ থামেনি বলে আসেননি। তিনি ছাড়া জুভেন্টাসের প্রায় পুরো দলই হাজির ছিল কোপা লিবার্তোদোরেস ফাইনাল দেখতে। কিয়েলিন্নির ইনস্টাগ্রাম পোস্ট থেকে গ্যালারিতে দেখা গেছে বোনুচ্চি-দিবালাদের।

বহু তারকাদের সামনে উত্তেজক ম্যাচে বোরবার রাতে দ্বিতীয় লেগে বোকাকে ৩-১ গোলে হারায় রিভার। দুই লেগ মিলিয়ে ফলাফল ৫-৩। প্রথম লেগের খেলা ২-২ গোলে ড্র হয়।

বিজ্ঞাপন

মাদ্রিদে যখন আলোর রোশনাই, তখন অদ্ভুত ছবি বুয়েন্স আয়ার্সে। প্রথমে শহরজুড়ে নীরবতা, পরে দাঙ্গা। দু’রকম ছবিই দেখেছে যেদেশের সুপারক্ল্যাসিকো সেই আর্জেন্টিনার রাজধানী শহর। যেখানে এই ফাইনালের দ্বিতীয় লেগ হওয়ার কথা ছিল।

আর্জেন্টিনার দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বোকা জুনিয়র্স এবং রিভার প্লেটের এই ফাইনালটি হওয়ার কথা ছিল ২৪ নভেম্বর, রিভার প্লেটের মাঠে। কিন্তু দর্শকদের মারমুখী আচরণের কারণে ম্যাচটি সেদিন স্থগিত করা হয়। পরে আর দেশেই অনুষ্ঠিত হতে পারেননি আর্জেন্টাইন ‘সুপারক্ল্যাসিকো’। বাধ্য হয়ে কর্মকর্তারা দেশের বাইরে ফাইনাল আয়োজন করেন।

আর্জেন্টাইন মিডিয়ার খবর অনুযায়ী, ফাইনাল শুরুর কিছুক্ষণ আগে থেকেই শুনশান হয়ে যায় বুয়েন্স আয়ার্সের রাস্তাঘাট। এমনকি বুয়েন্স আয়ার্সে যে একটি মেলা চলছে, তাতেও তেমন মানুষজন চোখে পড়েনি। এর মানে সবাই ছিলেন টেলিভিশনের সামনে।

ম্যাচ শুরুর আগে মেলার এক খাবারের দোকানের মালিক মিডিয়াকে বলেছিলেন, ‘একদিক দিয়ে ভালো হয়েছে ফাইনালটা মাদ্রিদে গিয়ে। কারণ এ নিয়ে আমাদের মধ্যে মারামারি করতে হল না।’

কিন্তু তার আশা পূরণ হয়নি। রিভার প্লেট চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই রাস্তায় নেমে আসেন তাদের সমর্থকরা। অতিরিক্ত উল্লাস দেখাতে গিয়ে বিভিন্ন জায়গায় পুলিশের সঙ্গে তাদের দাঙ্গা বেধে যায়।

টুর্নামেন্টের ৫৮ বছরের ইতিহাসে এবারই প্রথম ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী বোকা ও রিভার। বোকার মাঠের প্রথম লেগ শান্তিপূর্ণভাবে শেষ হলেও টুর্নামেন্ট ঐতিহাসিক হয়ে থাকল মাদ্রিদের এই ফাইনালের জন্য। যে দাঙ্গার কারণে রিভার প্লেটের মাঠে দ্বিতীয় লেগ হতে পারেনি, ম্যাচটা মাদ্রিদে হলেও টুর্নামেন্ট শেষে সেই দাঙ্গা ফিরল বুয়েন্স আয়ার্সে।