চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুদানে সরকারি আইন অমান্য করার ডাক

সুদানের সঙ্কট যেন ক্রমশ বাড়ছেই। গেল কয়েক দিনে সরকারের নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ১০০ জনের বেশি নিহতের খবর পাওয়া গেছে। নিহতের অধিকাংশেই দেশটিতে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আন্দোলন করে যাচ্ছিলেন।

এর প্রেক্ষিতে দেশটির গণতন্ত্রকামী সংগঠন ‘ আম্রেলা গ্রুপ’ দেশব্যাপী যে কোনো সরকারি আইন অমান্য করার ঘোষণা দিয়েছে এবং ক্যাম্পেইন চালিয়ে দেশের সাধারণ মানুষকে সরকার বয়কটের জন্য উৎসাহিত করছে।

রোববার থেকে শুরু হওয়া এ আন্দোলন নতুন করে একটি সাধারণ সরকার ক্ষমতায় না যাওয়া পর্যন্ত চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তারা।

বিরোধী দলের তিন প্রধান নেতাকে গ্রেপ্তারের পরপরই এ ঘোষণা দেয়া হয়।

বিরোধীরা ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর সাথে শান্তি প্রস্তাব নিয়ে আবার সংলাপ শুরু করার জন্য দেখা করেছিল। বিরোধী দলীয় নেতা মোহাম্মদ ইসমতকে গত শুক্রবার এ জন্য গ্রেপ্তার করা হয়।

অন্যদিকে আন্দোলনকারীরা অন্তবর্তীকালীন সাময়িক সরকারের সাথে সংলাপের প্রস্তাব প্রত্যাখ্যান করছে।

বর্তমানে সুদানের সাধারণ মানুষ বেশ ভীতিকর পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছে। আরএসএফ নামে কুখ্যাত আধাসামরিক বাহিনী শহরের সড়কগুলোর দখল নিয়েছে।

ব্যাপক বিক্ষোভ ও আন্দোলনের মুখে এ বছরের এপ্রিলে সেনা-অভ্যুত্থানের মুখে সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশির ক্ষমতাচ্যুত হন। এরপর দ্বিতীয় সামরিক প্রশাসক।হিসেবে আবির্ভূত হন জেনারেল আবদুল ফাত্তাহ আল-বুরহান ।

অপরদিকে যতদিন বেসামরিক নেতৃত্বাধীন একটি অন্তবর্তী প্রশাসন গঠন না করা হচ্ছে ততদিন পর্যন্ত সুদানকে আফ্রিকান ইউনিয়ন থেকে বহিষ্কার করা হয়েছে।