চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সুদানে প্যারামিলিটারি বাহিনীর গুলিতে ১০০ জন নিহত

সুদানের রাজধানী খার্তুমে সেনা সদর দপ্তরের সামনে বিরোধীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জন। আহত হয়েছে শতাধিক।

অন্যদিকে মিলিটারি কাউন্সিলের আলোচনার প্রস্তাব নাকচ করেছে সুদানের বিরোধীদল। সুদানের বিরোধীদের দাবি গণতন্ত্রপন্থী বিক্ষোভ দমনে প্রতিবাদকারীদের ওপর যারা সহিংস আক্রমণ চালিয়েছে তাদের বিশ্বাস করা যায় না।

এদিকে মঙ্গলবার খার্তুমের পাশে নীল নদ থেকে ৪০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে বিরোধীদলীয় কর্মীরা। সোমবার বিক্ষোভকারীদের একটি শিবির তুলে দেয়ার চেষ্টায় নিরস্ত্র লোকদের ওপর গুলিবর্ষণ করে অন্তর্বর্তীকালীন সামরিক সরকারের বাহিনী।

সেনাসদর দপ্তরের সামনে অবস্থানরত বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে সেনাবাহিনী শক্তি প্রয়োগ করলে অন্তত পাঁচজন নিহত হয়। যদিও বিরোধীদের দাবি শতাধিক নিহত হয়েছে।

গেলো এপ্রিলে সুদানের গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করে দেশের শাসনভার গ্রহণ করে সেনাবাহিনী। তারা সামরিক কাউন্সিলের মাধ্যামে ২ বছরের দেশ পরিচালনার ঘোষণা দেয়। তবে বিক্ষোভকারী সামরিক কাউন্সিলের নেতৃত্ব মানবে না জানিয়ে জনগণের সরকার ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য আন্দোলন চালিয়ে আসছে।

জাতিসংঘ, ইইউ যুক্তরাষ্ট্র ও ব্রিটেন সুদানের বিক্ষোভকারীদের ওপর হামলার নিন্দা জানিয়ে বেসামরিক শাসকের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানিয়েছে।