চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সিরিয়ায় আবাসিক ভবনে বিস্ফোরণ, ১২ শিশুসহ নিহত ৩৯

সিরিয়ার ইদলিব প্রদেশে একটি আবাসিক ভবনে বিস্ফোরণে ১২ শিশুসহ কমপক্ষে ৩৯ জন নিহত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বহু মানুষ। ধারণা করা হচ্ছে, আবাসিক ভবনটি অস্ত্র ও গোলাবারুদ মজুত করে রাখার জন্য ব্যবহার করা হতো।

বিজ্ঞাপন

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, তুর্কি সীমান্তের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব প্রদেশের উত্তরাঞ্চলে সারমাদা শহরে একটি বাড়িতে রোববার ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে ভবনটি পুরোপুরি ধ্বংস হয়ে যায়। বিস্ফোরিত বাড়িটির নিচতলা অস্ত্রের গুদাম হিসেবে ব্যবহৃত হতো বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বহু মানুষ। তাদের উদ্ধারে কাজ করছে দমকল কর্মীরা। তাই মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আটকে পড়াদের বেশির ভাগই হোমস প্রদেশ থেকে বাস্তুচ্যুত হওয়া মানুষ।

বিস্ফোরিত ওই গুদামটি আল-কায়েদা সংশ্লিষ্ট নুসরা ফ্রন্টের বলে জানিয়েছে পর্যবেক্ষণ সংস্থা ‘দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’।

সিরিয়ায় ২০১১ সালে শুরু হওয়া গৃহযুদ্ধে এ পর্যন্ত প্রায় আড়াই লাখ মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ।

সাত বছর ধরে চলা এ যুদ্ধে সরকার বিরোধীরা এখন অনেকটা কোণঠাসা হয়ে পড়লেও বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি বলা হয় ইদলিবকে। আর সেখানেই ঘটলো এই বিস্ফোরণের ঘটনা।