চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সালমান শাহ’র জন্মদিনে সেইসব গান (ভিডিওসহ)

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়ক সালমান শাহ। আজ তার জন্মদিন। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহান পরিচালিত কেয়ামত থেকে কেয়ামত চলচ্চিত্র মধ্য দিয়ে পর্দায় অভিষেক ঘটেছে সালমানের। এর তাকে আর থেমে থাকতে হয়নি।

বিজ্ঞাপন

ক্যারিয়ার শুরুর পর মাত্র তিন বছরে সালমান অভিনয় করেন ২৭টি ছবিতে। যার প্রতিটি ছবি দর্শক জনপ্রিয়তা। তার ছবি মানেই সিনেমা হলে মানুষের ঢল। আচার-আচরণ, চলন-বলন-পোশাক-আশাকে সালমান নিজেকে পরিণত করেছিলেন আধুনিক যুবকের আইকন হিসেবে।

সিনেমায় জুটি হিসেবে মৌসুমী, শাবনূর, শবনম, শাবনাজসহ জনপ্রিয় নায়িকাদের সঙ্গে জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছেন। তবে শাবনূর-সালমান শাহ’র রসায়ন নব্বই দশকের মানুষদের মনে দোলা দিয়েছিলো। সেই দোলা আজও মানুষের মনে দেয়।

সিনেমার পাশাপাশি সালমান শাহ’র অভিনীত ছবির গানগুলো ছিলো সুপারহিট। এখনো সেইসব গান বেঁচে আছে মানুষের অন্তরে। কালজয়ী নায়ক সালমান শাহ’র ভক্তদের জন্য তার জন্মদিনে জনপ্রিয় কয়েকটি গান।

আনন্দ অশ্রু: শিবলী সাদিক পরিচালিত সিনেমাটি মুক্তি পায় সালমানের মৃত্যুর পরের বছর, ১৯৯৭ সালের ১ আগস্ট। এতে সালমান বিপরীতে জুটিবদ্ধ হয়েছিলেন শাবনূর, কাঞ্চি। ত্রিভূজ প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছিলো সিনেমা ‘আনন্দ অশ্রু’। ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘তুমি আমার এমনই একজন’ গানগুলো এখনো মানুষের মানুষের মনকে আনন্দ অশ্রুতে ভাসিয়ে নিয়ে যায়।

স্বপ্নের ঠিকানা: এম এ খালেক পরিচালিত সিনেমাটি মুক্তি পায় ১৯৯৫ সালের ১১ মে। ত্রিভুজ প্রেমের ‘স্বপ্নের ঠিকানা’য় আরও অভিনয় করেছিলেন সোনিয়া। বরাবরের মতো ফ্যাশন সচেতন আউটফিট সালমানের আকর্ষণ বাড়িয়ে দিয়েছিলো এই সিনেমার মধ্য দিয়ে। 

স্বপ্নের পৃথিবী: বাদল খন্দকার পরিচালিত সিনেমাটি মুক্তি পায় ১৯৯৬ সালের ১২ জুলাই।  সালমান ও  শাবনূরে প্রেমকাহিনী নিয়ে নির্মিত ছবিটিতে জনপ্রিয় দুটি গান ছিলো ‘বৃষ্টি রে বৃষ্টি আয় না জোরে’ ও ‘তুমি আমার মনের মানুষ’।

অন্তরে অন্তরে: শিবলী সাদিক পরিচালিত সুপারহিট সিনেমা ‘অন্তরে অন্তরে’ মুক্তি পায় ১৯৯৪ সালে ১০ জুন। এই ছবিটি মৌসুমী ও সালমান শাহ অভিনীত শেষ ছবি। এরপর এই দুই তারকা একসঙ্গে আর কোনো সিনেমায় অভিনয় করেননি। সিনেমায় দাদির ভূমিকায় অভিনয় করে বেশ জনপ্রিয় হয়েছিলেন আনোয়ারা। ছবির সবগুলো গান সেসময়ের সুপারহিট ছিলো।

সত্যের মৃত্যু নাই: ছটকু আহমেদ পরিচালিত সত্যের মৃত্যু নাই ছবিটি মুক্তি পায় ১৯৯৬ সালে ১৩ সেপ্টেম্বর। সালমানের শাহ মৃত্যুর পর এটিই প্রথম ছবি যেটি মুক্তি পায়। সিনেমাটি দেখে কান্না করেননি এমন মানুষ খুঁজে পাওয়া সত্যি কঠিন হবে।

অসাধরণ অভিনয় নিয়ে দর্শকদের কান্না করাতে বাধ্য করেছিলেন এই কালজয়ী নায়ক সালমান শাহ। ছবিতে মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন শাবানা। নায়িকা হিসেবে জুটি হয়েছিলেন শাবনাজ। ‘চিঠি এলো জেলখানাতে অনেকদিন পর’ গানটি এখনো মানুষের মনকে ক্ষত-বিক্ষত করে দেয়।