চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাইবার যুদ্ধ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতি নর্থ কোরিয়ার অভিযোগ

নর্থ কোরিয়ার উপরে গোপনে বড় ধরণের সাইবার হামলার পরিকল্পনা করছে মার্কিন যুক্তরাষ্ট্র, নর্থ কোরিয়া এ অভিযোগ করেছে। নর্থ কোরিয়ার দাবি, সামরিক আক্রমণের চেয়ে যুক্তরাষ্ট্র সাইবার আক্রমণের দিকে এখন বেশি নজর দিচ্ছে। তবে এ বিষয়ে কোনো প্রত্যক্ষ প্রমাণ দেয়নি তারা।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

নর্থ কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এবং রাষ্ট্রীয় দৈনিক রডং সিনমুন জানায়, কোরীয় উপদ্বীপকে লক্ষ্য করে ওয়াশিংটন তাদের গোয়েন্দা সক্ষমতা বাড়াচ্ছে, ১৫ ফেব্রুয়ারি মার্কিন সাময়িকী ফরেন পলিসি তাদের প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে।

নর্থ কোরীয় বিভিন্ন গণমাধ্যমে বলা হয়েছে, সাইবার যুদ্ধের পরিকল্পনায় যুক্তরাষ্ট্র বিপুল অর্থ ব্যয় করছে। দেশটি এ বিষয়ে অনেক বিশেষজ্ঞকে প্রশিক্ষণও দিয়েছে। সাইবার আক্রমণের জন্য সিআইএ মতো মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে গোপনে প্রস্তুত করা হয়েছে।

অন্যদিকে এনবিসি, ব্লুমবার্গ নিউজ ও ওয়াশিংটন পোস্টের মতো মার্কিন সংবাদ মাধ্যমগুলো নর্থ কোরিয়ার ‘সাইবার সন্ত্রাস’ ও ‘হুমকি’ নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে। বিভিন্ন সময় বিভিন্ন আলোচিত হ্যাকিং ও সাইবার সন্ত্রাসের জন্য নর্থ কোরিয়াকে দায়ী করা হয়েছে।