চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাংবাদিকরা অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছে: প্রধান বিচারপতি

সাংবাদিকরা প্রতিনিয়ত অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে যাচ্ছে মন্তব্য করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সাংবাদিকতা একটি মহান পেশা এবং গুরুত্বপূর্ণ কাজ।

বিজ্ঞাপন

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সু‌প্রিম কোর্ট ক‌মি‌টি ও মানু‌ষের জন্য ফাউ‌ন্ডেশনের যৌথভা‌বে আয়োজিত ‘লিগ্যাল এইড ও আইন সাংবা‌দিকতা’ শীর্ষক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি তার বক্তব্যে বলেন, ‘সাংবাদিকতা একটি মহান পেশা ও গুরুত্বপূর্ণ কাজ। সমাজের অসঙ্গতি দূরীকরণে এবং সুন্দর সমাজ বিনির্মাণে সাংবাদিকতা তথা গণমাধ্যমের ভূমিকা দিনের আলোর মতো স্পষ্ট। মানুষের তথ্য জানার অধিকার এবং গণমাধ্যমের তথ্য জানানোর গভীর দায়বদ্ধতার প্রশ্নে সামাজিক অঙ্গীকার নিয়ে সাংবাদিকরা প্রতিনিয়ত অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করছে।’

‘আইন আদালত, আইন-শৃঙ্খলা, মানবাধিকার এবং আইনি সেবা সংক্রান্ত তথ্য আইন সাংবাদিকতার মাধ্যমে উঠে আসে। সাংবাদিকরা সাধারণ জনগণ ও বিচারপ্রার্থী জনগণের আশা-আকাঙ্ক্ষা, প্রাপ্তি-অপ্রাপ্তি এবং লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংবাদ প্রকাশ করে সংশ্লিষ্ট সকলকে সচেতন করার গুরুদায়িত্ব পালন করে আসছে।’

সৈয়দ মাহমুদ হোসেন আরো বলেন, ‘দীর্ঘদিন ধরে বিনা বিচারে আটক রয়েছে বা অর্থাভাবে আইনজীবী নিয়োগ দিতে পারছে না এমন বিষয়গুলো সাংবাদিকরা অনুসন্ধিৎসু সাংবাদিকতার মাধ্যমে তুলে ধরতে পারেন। সরকারি আইনি সেবা সম্পর্কে এখনো প্রত্যন্ত অঞ্চলের লোকজন খুব অবগত নয়। এ জন্য লিগ্যাল এইড এর সুফল নিয়ে সাংবাদিকরা ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করতে পারেন। গণমাধ্যমের ঐকান্তিক প্রচেষ্টায় সরকারি আইন সেবা কার্যক্রম আরো গতিশীল হবে বলেই আমি আশাবাদী।’

বিজ্ঞাপন

‘আমাদের সকলের নিজ নিজ অবস্থান হতে সহযোগিতা এবং দায়িত্ব সঠিকভাবে পালন করার মাধ্যমেই মানুষের ন্যায়বিচার প্রাপ্তির অধিকার নিশ্চিত হতে পারে। আর জনগণের কাছে আইনি সেবা পৌঁছে দেয়া তথা সুশাসন নিশ্চিতকরণে বিচারক আইনজীবী এনজিও কর্মী সুশীল সমাজ ও সাংবাদিকদের ভূমিকা রয়েছে।’

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার সু‌প্রিম কোর্ট ক‌মি‌টির চেয়ারম্যান বিচারপ‌তি এম ইনা‌য়েতুর র‌হি‌মের সভাপ‌তি‌ত্বে সু‌প্রিম কো‌র্টের কনফা‌রেন্স রু‌মে বুধবার দুপুরে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় শু‌ভেচ্ছা বক্তব্য রাখেন অ্যাট‌র্নি জেনা‌রেল মাহবু‌বে আলম, বাংলা‌দেশ বার কাউ‌ন্সি‌লের ভাইস চেয়ারম্যান ইউসুফ হো‌সেন হুম‌ায়ুন, সু‌প্রিম কোর্ট আইনজীবী স‌মি‌তির সভাপতি জয়নুল আ‌বেদীন, সু‌প্রিম কো‌র্টের রে‌জিস্ট্রার জেনা‌রেল জা‌কির হো‌সেন, মানু‌ষের জন্য ফাউ‌ন্ডেশ‌নের নির্বাহী প‌রিচালক শাহীন আনাম, ল’ রি‌পোর্টার্স ফোরা‌মের সভাপতি সাঈদ আহমেদ ও সাধারণ সম্পাদক হাসান জা‌বেদ।

কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন ক‌রেন ডেই‌লি অবজারভার প‌ত্রিকার অনলাইন সম্পাদক কাজী আব্দুল হান্নান।

আ‌লোচনায় অংশ নেন বাংলা‌দেশ প্রেস ই‌ন্সটি‌টিউ‌টের মহাপ‌রিচালক শাহ আলমগীর এবং জাতীয় প্রেসক্লা‌বের সাধারণ সম্পাদক ফ‌রিদা ইয়াস‌মিন।

অনুষ্ঠানটি প‌রিচালনা ক‌রেন সহকা‌রি অ্যাট‌র্নি জেনা‌রেল ও সু‌প্রিম কোর্ট লিগ্যাল এইড ক‌মি‌টির সদস্য স‌চিব টাইটাস হি‌ল্লোল রেমা।