চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সাঁওতালদের সামনে রেখে ভূমিদস্যুরা অরাজকতা চালিয়েছে: শিল্প মন্ত্রণালয়

সাঁওতালদের উপর জুলুম-নির্যাতনের ঘটনায় যখন দেশজুড়ে সমালোচনা চলছে তখন শিল্পসচিব জানিয়েছেন, রংপুর সুগার মিলের সাহেবগঞ্জ আখ খামারের সরকারি জমি দখলমুক্ত হয়েছে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে সিনিয়র এ সচিব দাবি করেন, আইন অনুযায়ী অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হয়েছে। কোন সাঁওতালদের ওপর নির্যাতন করা হয়নি বলেও দাবি করেন তিনি। তিনি দাবি করেন, সাহেবগঞ্জ কৃষি খামারের ১৮’শ ৪২ একর জমির মধ্যে প্রায় একশ একর জমিতে সাঁওতালদের প্ররোচিত করে ভূমি দস্যুরা অবৈধ স্থাপনা নির্মাণ করে। সচিব বলেন, অপরাধীদের চিহ্নিত করা হয়েছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে ওই জমি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

বিজ্ঞাপন

সোমবার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি জানান, ‘গত ৬ নভেম্বর স্থানীয় প্রশাসনের নির্দেশে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ সদস্য সুশৃঙ্খলভাবে অভিযান চালিয়ে সরকারি এই চিনিকলের সম্পদ এবং জমি অবৈধ দখলমুক্ত করে। এ অভিযানে র‌্যাবকেও সংযুক্ত করা হয়েছিল। অভিযানকালে টিয়ারশেল, ফাঁকাগুলি ও শর্টগান ব্যবহার করা হয়। পরে অবৈধ দখলদাররা নিজ পল্লীতে ফিরে যায়।’

তার দাবি, একটি স্বার্থান্বেষী মহল সাঁওতাল নৃগোষ্ঠীকে ব্যবহার করে এ জমি দখলের অপচেষ্টা চালিয়েছিল।

তিনি আরও বলেন, ‘উস্কানিদাতারা যতই প্রভাবশালী হোক চিনিকলের সম্পত্তি সরকারের নিজ দখলেই থাকবে। বর্তমানে চিনিকলের ১৮৪২ একরের পুরো সম্পত্তি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।’