চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সর্বোচ্চ তাপমাত্রায় বসন্তেই গ্রীষ্মের খরতাপ

দেশের সর্বোচ্চ তাপমাত্রা পটুয়াখালীতে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস

৫০ বছরের ইতিহাস ভেঙ্গে রেকর্ড শীত এবং শৈত্যপ্রবাহ শেষে মাত্র ১১ দিন হলো এসেছে ঋতুরাজ বসন্ত। এরই মধ্যে আবহাওয়া অফিস বলছে, দুই মাসের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল আজ রোববার।

বিজ্ঞাপন

এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় পটুয়াখালী জেলায়, ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, এ বছরই দেশের ইতিহাসে সবচেয়ে বেশি গরম পড়বে কিনা- তা জানতে কিছুদিন অপেক্ষা করতে হবে।

গত কয়েকদিন ধরেই সকালের শিশির ভেজা আলোক আভার বিচ্ছুরণ শেষে প্রকৃতিতে জানান দিচ্ছিল স্নিগ্ধ আর সদা হাস্যোজ্জ্বল বসন্ত। তবে বেলা বাড়ার সাথে সাথেই যেন ফাগুন যেন তার রূপ বদলে চৈত্রের আগমনী বার্তা নিয়ে আসছে। আর বাতাসে আমের মুকুলের তীব্র ঘাণও বলে দিচ্ছে মধুমাসের আর বেশি দেরি নেই।

প্রকৃতির এমন পরির্বতনের সুরেই যেন সুর মেলালেন আবহাওয়াবিদ আশিকুর রহমান।

বিজ্ঞাপন

চ্যানেল আই অনলাইনকে তিনি বলেন, ‘যেহেতু সামনে গ্রীষ্মকাল, তাই প্রতিদিনই সারাদেশে একটু একটু করে তাপমাত্রা বাড়তে থাকবে। এপ্রিল মাস নাগাদ তাপমাত্রা ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস হবার সম্ভাবনা রয়েছে।’

আগামী চব্বিশ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের ̄স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, খুলনা ও ঢাকা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্হরসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়াও দেশের অন্যত্র ̄অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের দক্ষিণাঞ্চলে হালকা থেকে মাঝারী ধরণের কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।