চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সফটওয়্যার রপ্তানিতে নগদ সহায়তা আবেদনের সময় বৃদ্ধি

দেশে তৈরি সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে নগদ সহায়তা আবেদনের সময় সীমা বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে বলা হয়েছে, চলতি বছরের ৯ এপ্রিল নির্ধারিত সময়ে যেসব রপ্তানিকারক আবেদন করতে পারেননি তারা আগামী ৩০ দিনের মধ্যে আবেদন করতে পারবেন।

এর আগে বাংলাদেশ ব্যাংক চলতি বছরের ৮ ফেব্রুয়ারি প্রজ্ঞাপন জারি করে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে নগদ সহায়তার জন্য ৬০ দিনের মধ্যে আবেদন করতে বলা হয়। সেই হিসাবে আবেদনের শেষ তারিখ ছিল ৮ এপ্রিল। কিন্তু নির্ধারিত সময়ে অনেকে আবেদন করতে পারেননি। তাই মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে আবেদনের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বিজ্ঞাপন

নতুন নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ দিনের মধ্যে (১১ ডিসেম্বর) সংশ্লিষ্ট ব্যাংক শাখায় আবেদন করা যাবে।

দেশের রপ্তানি বাণিজ্যকে উৎসাহিত করতে চলতি ২০১৭-১৮ অর্থবছর থেকে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে ১০ শতাংশ ভর্তুকি প্রদানের সিদ্ধান্ত নেয় সরকার।

এরপর চলতি বছরের ৮ ফেব্রুয়ারি রপ্তানিতে নগদ সহায়তার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

ওই নির্দেশনায় বলা হয়, নিজস্ব কারখানা বা প্রতিষ্ঠানে তৈরি সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রপ্তানির বিপরীতে নেট এফওবি (ফ্রেইট অন বোর্ড) মূল্যের ওপর ১০ শতাংশ ভর্তুকি পাবে উৎপাদনকারী বা প্রস্তুতকারক-রপ্তানিকারক প্রতিষ্ঠান।

তবে সফটওয়্যার, আইটিইএস সেবা ও পণ্যে রপ্তানি ভর্তুকি পেতে হলে ন্যূনতম ৩০ শতাংশ এবং হার্ডওয়্যার রপ্তানির ক্ষেত্রে ন্যূনতম ২০ শতাংশ স্থানীয় মূল্য সংযোজনের শর্ত রয়েছে।