চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সন্তানের নাম ‘গ্রিজম্যান-এমবাপে’ রাখা নিষেধ!

দুই দশক পর ২০১৮ রাশিয়া বিশ্বকাপে আবার চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। দলগতভাবে ভালো খেলেই চ্যাম্পিয়ন হয় ফরাসিরা। দলের দুই তারকা কাইলিয়ান এমবাপে এবং অ্যান্থনিও গ্রিজম্যান পুরো টুর্নামেন্ট জুড়েই নিজেদের সেরাটা দেন।

বিজ্ঞাপন

কিন্তু এই দুই ফুটবলারের নাম ব্যবহার করে উদযাপন করার সুযোগ এখনো পুরোপুরি পাচ্ছেন না ফরাসিরা।

দক্ষিণ-পশ্চিম ফ্রান্সে এক ফুটবল পাগল দম্পতি নিজেদের পাঁচ মাসের পুত্র সন্তানের নাম রেখেছিলেন ‘গ্রিজম্যান এমবাপে’। কিন্তু তাদের দেয়া সেই নামটি বাতিল করেছে আদালত। অর্থাৎ তাদেরকে সন্তানের নাম পরিবর্তন করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

১৯৯৩ পর্যন্ত ফরাসি দম্পতিরা নিজেদের সন্তানের নাম রাখতে পারতেন না। সরকারের দেয়া তালিকা দেখে তাদের নাম বাছতে হতো। এখন অবশ্য দম্পতিরা নিজেদের ইচ্ছে মতো প্রথম নামটি রাখতে পারেন। তবে কিন্তু স্থানীয় কর্তৃপক্ষ তাদের পছন্দের নামে সন্তানদের জন্য ক্ষতিকর মনে করলে সেটা বাতিল করেন।

নাম বাতিল করার কারণ হিসাবে বিচারক জানান, এমন নাম রাখা মানে সন্তানের বিরুদ্ধে কাজ করা। পাবলিক প্রসিকিউটর মামলায় উল্লেখ করেছে, এই নাম ‘সন্তানের স্বার্থের বিপরীতে’। তবে কী ধরনের স্বার্থের বিপরীত সে ব্যাপারে পুরোপুরি খোলাসা করা হয়নি।

দম্পতি সন্তানের নতুন নাম রেখেছেন দ্যানি নো।

সাম্প্রতিক বছরগুলোতে ফ্রান্সে আইন প্রয়োগকারী অন্যান্য নামের মধ্যে ‘জিহাদ’কে অন্তর্ভুক্ত করা হয়েছে। যেটা মূলত মুসলিমদের টার্গেট করেই করা হয়েছে।