চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সদস্যপদ ফিরে পেতে একাডেমির বিরুদ্ধে পোলানস্কির মামলা

রোমান পোলানস্কি একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সের বিরুদ্ধে মামলা করেছেন। একাডেমির সদস্যপদ বাতিলের এক বছর পর তা পুনর্বহালের দাবি জানিয়ে এই মামলা করেছেন পোলানস্কি।

বিজ্ঞাপন

আবার একাডেমির সদস্য হতে চান ৮৫ বছর বয়সী পোলানস্কি। তাই তিনি লস অ্যাঞ্জেলস সুপিরিয়র কোর্টে আবেদন করেছেন যেন এই বিষয়ে বাধ্য করা হয় একাডেমিকে।

একবছর আগে একাডেমির সদস্যপদ হারান রোমান পোলানস্কি। যৌন হয়রানির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়া এবং ধর্ষণের অভিযোগ স্বীকার করার পর সংগঠনের স্ট্যান্ডার্ডস অব কন্ডাক্ট অনুযায়ী সদস্যপদ পাওয়া পরিচালক রোমান পোলানস্কিকে বহিষ্কার করা হয়। একাডেমির বোর্ডের নৈতিক মান বজায় রাখার জন্য বহিষ্কার করা হয় তাকে।

আইনজীবীরা পাঁচ পৃষ্ঠার একটি ফাইল তৈরি করেছেন একাডেমির বিরুদ্ধে। সেখানে অভিযোগ করা হয়েছে যে পোলানস্কিকে তার বহিষ্কারের আগে পর্যাপ্ত নোটিশ প্রদান করা হয়নি এবং মামলায় তাকে বা তার আইনজীবীকে এই বিষয়ে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়নি। একাডেমী তার নিজস্ব নিয়ম, নীতি এবং বিধান মানতে ব্যর্থ হয়েছে।

এই বিষয়ে একাডেমি সংক্ষিপ্ত বিবৃতি দিয়ে বলেছে, ‘পোলানস্কিকে বহিষ্কার করার পদ্ধতিগুলি ন্যায্য এবং যুক্তিসঙ্গত ছিল। একাডেমি এই যথাযথ সিদ্ধান্তের পক্ষে আছে।’ ডেকান ক্রনিকল।