চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

সংলাপে অংশ নিতে গণভবনে বাম নেতারা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সরকারের বাইরে থাকা রাজনৈতিক দলগুলোর চলমান সংলাপের ধারাবাহিকতায় সংলাপে অংশ নিতে গণভবনে গেছেন বাম নেতারা।

সংলাপের জন্য নির্ধারীত সময় সন্ধ্যবা সাতটার কিছুক্ষণ আগ থেকেই বাম নেতারা গণভবনে আসতে শুরু করেন। সংলাপে বাম জোটের নেতৃত্ব দিচ্ছেন বাম জোটের সমন্বয়ক সাইফুল হক।

বিজ্ঞাপন

সন্ধ্যা সাতটায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সংলাপ শুরু হয়েছে। শুরুতেই সূচনা বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংলাপে অংশ নেয়া ১৬ বাম নেতারা হচ্ছেন: বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ও কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক ও পলিটব্যুরো সদস্য হায়দার আকবর খান রনো, বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী) কেন্দ্রীয় পরিচালনা কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্তী ও আলমগীর হোসেন দুলাল।

বিজ্ঞাপন

আরও রয়েছেন: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জুনায়েদ সাকি ও রাজনৈতিক পরিষদ সদস্য ফিরোজ আহমেদ, বাংলাদেশ ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন নান্নু ও সম্পাদক মণ্ডলীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও কেন্দ্রীয় কমিটির সদস্য মমিনুর রহমান বিশাল, বাংলাদেশ সমাজতান্ত্রিক আন্দোলনের আহবায়ক হামিদুল হক ও কেন্দ্রীয় কমিটির সদস্য রনজিৎ কুমার।

এর আগে, বৃহস্পতিবার ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি, গণফোরাম, নাগরিক ঐক্য, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) নিয়ে গঠিত ঐক্যফ্রন্টের সঙ্গে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হয়। পরদিন শুক্রবার সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্টের সঙ্গে সংলাপ হয়।

শনিবার জেল হত্যা দিবসে কোন সংলাপ অনুষ্ঠিত হয়নি। রোববার আওয়ামী লীগের নির্বাচনী জোটের অংশীদার ১৪ দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়।  সোমবার বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপে বসে আওয়ামী লীগ সভাপতি।

আজ মঙ্গলবার দুপুরে ইসলামী দল গুলোর সঙ্গে সংলাপে বসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় দফায় বাম দল গুলোর সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।  সংলাপ চলবে ৭ নভেম্বর পর্যন্ত।