চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শুরু হলো জাতীয় কবিতা উৎসব ২০১৯

‘বাঙালির জয়, কবিতার জয়’ ব্রত নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে শুরু হয়েছে জাতীয় কবিতা উৎসব-২০১৯।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

শুক্রবার সকালে জাতীয় কবি নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন, শিল্পী কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, জাতীয় সংগীত, পতাকা উত্তোলন, একুশের গান, উৎসব সংগীতের মধ্যদিয়ে কবিতা উৎসব শুরু হয়। 

উৎসবের শুরুতে শোকপ্রস্তাব পাঠ করেন আমিনুর রহমান সুলতান, ঘোষণাপত্র পাঠ করেন রুবী রহমান, আহ্বায়কের ভাষণ দেন রবিউল হুসাইন, সাধারণ সম্পাদকের বক্তব্য দেন তারিক সুজাত।

কবিতা উৎসবের উদ্বোন করে বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী। সভাপতির ভাষণ দেন কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সামাদ।

সভাপতি কবিতা পরিষদের ইতিহাস ও উৎসবের ইতিহাস বলার সঙ্গ সঙ্গে বিভিন্ন দেশ থেকে আগত কবিদের শুভেচ্ছা জানান এবং বলেন, বাংলাদেশে যেন আর কোনো মুক্তিযুদ্ধ বিরোধী শক্তি মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেই ব্রত নিয়ে বাঙালির জয় কবিতার জয়-স্লোগানে এই জাতীয় কবিতা উৎসব-২০১৯। একটি মুক্তিযুদ্ধের, অসাম্প্রদায়িক দেশ গঠনই এই উৎসবের লক্ষ্য।

দুই দিনের দিনের কবিতা উৎসবে সভাপতির বক্তব্যের পর স্বরচিত ও নিজ নিজ ভাষায় কবিতা পাঠ করেন যুক্তরাজ্য, ভারত, স্পেন, শ্রীলংকা, কঙ্গো, ভুটান, ইরাক, তুরস্ক, মালয়েশিয়া, উরুগুয়ে, নেপাল সহ দেশ বিদেশের অনেক দেশের খ্যাতনামা কবি।

কবিতা উৎসব চলবে ১ ও ২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিবছর ফেব্রুয়ারির শুরুতে জাতীয় কবিতা উৎসব আয়োজন করে জাতীয় কবিতা পরিষদ।