চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শুক্রবার ঢাকা চলচ্চিত্র উৎসবে ‘রাজাধিরাজ রাজ্জাক’

বৃহস্পতিবার সন্ধ্যায় টার্কিশ ছবি ‘দ্য গেস্ট’ দিয়ে পর্দা উঠছে ৯ দিন ব্যাপী ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর ১৭তম আসরের

বৃহস্পতিবার সন্ধ্যায় টার্কিশ ছবি ‘দ্য গেস্ট’ দিয়ে পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এর ১৭তম আসরের। আর এই উৎসবে শুক্রবার সন্ধ্যায় দেখানো হবে গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের পরিচালনায় প্রশংসিত প্রামাণ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’।

বিজ্ঞাপন

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ এই স্লোগান নিয়ে এবারের উৎসব আয়োজন। বিশ্বের ৭২টি দেশ থেকে ২২০ টি ছবি দেখানো হবে এবারের চলচ্চিত্র উৎসবে। রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেকশনে প্রতিযোগিতা করবে দেশ-বিদেশের চলচ্চিত্র গুলো।

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন ও বেগম সুফিয়া কামাল মিলনায়তন, গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, অঁলিয়স ফ্রঁসেস মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও যমুনা ব্লকবাস্টার সিনেমাস-এ দেখানো হবে ছবিগুলো।

উৎসবের দ্বিতীয় দিন (শুক্রবার) গণগ্রন্থাগার মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৫টায় দেখানো হবে কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাককে নিয়ে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের বহুল আলোচিত প্রামাণ্যচিত্র ‘রাজাধিরাজ রাজ্জাক’। ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে দেখানো হচ্ছে ছবিটি।

এছাড়াও এই বিভাগে দেখানো হবে আরো ৯টি বাংলাদেশি চলচ্চিত্র। একই দিনে একই ভেন্যুতে সন্ধ্যা সাড়ে সাতটায় দেখানো হবে সদ্য মুক্তিপ্রাপ্ত ছবি ‘পাঠশালা’।

বাংলা চলচ্চিত্রের ইতিহাসে জ্বলজ্বলে একটি তারার নাম নায়করাজ রাজ্জাক! বাংলা চলচ্চিত্র যতদিন টিকে থাকবে, এই নামটিও কারো মুছে দেয়ার সাধ্যি নেই। তার জীবন ও ক্যারিয়ারের নানা গল্পে বুনন করা হয়েছে ‘রাজাধিরাজ রাজ্জাক’-এ।

নায়করাজের প্রথম মৃত্যুবার্ষিকী ছিল ২১ আগস্ট। সে উপলক্ষেই শাইখ সিরাজের নির্মাণে আলোচিত ‘রাজাধিরাজ রাজ্জাক’ প্রামাণ্যচিত্রটি প্রথমে চ্যানেল আইয়ের পর্দায় এব পরবর্তীতে সিনেপ্লেক্সে মুক্তি দেয়া হয়। যে প্রামাণ্যচিত্র মুক্তির পর প্রশংসা করেন প্রয়াত নায়করাজ রাজ্জাকের সমকালীন অভিনেতা, অভিনেত্রী, নির্মাতা, চিত্রসমালোচক, কণ্ঠশিল্পী, সুরকার, গীতিকার এবং রাজ্জাকের পুরো পরিবার।