চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘শিশু ট্রাম্প বেলুন’ উড়ানোর অনুমতি দিলেন লন্ডনের মেয়র

দৈত্য আকৃতির ‘শিশু ট্রাম্প’ বেলুন উড়ানোর অনুমতি দিয়েছেন লন্ডনের মেয়র সাদিক খান। যুক্তরাজ্যের সংসদের কাছেই এই বেলুন উড়ানো হবে। ওই সময়টিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লন্ডন সফরে আসবেন।

বিজ্ঞাপন

আগামী সপ্তাহে তিনদিনের সফরে যুক্তরাজ্যে যাবেন ট্রাম্প। লন্ডন জুড়েই বিক্ষোভকারীদের প্রত্যাশা, ট্রাম্পের এই সফরের সময় ৬ মিটার (১৯ ফুট) উচ্চতার কমলা রঙের বেলুনটিই আলোচনার শীর্ষে উঠে আসবে।

এই বেলুন উড়ানোর আবেদনে অনুমোদন দিয়েছেন মেয়র সাদিক খান। এর জন্য ১০ হাজারেরও বেশি মানুষ একটি পিটিশন স্বাক্ষর করে এবং প্রায় ১ হাজার মানুষ ক্রাউডফান্ডিং প্রচারণায় প্রায় ১৬ হাজার পাউন্ড অর্থ দেন।

শুক্রবার সকালে দুই ঘণ্টার জন্য এই বেলুন উড়ানো হবে। ঠিক সেই সময়টাতেই সেন্ট্রাল লল্ডনে ‘স্টপ ট্রাম্প’ বিক্ষোভ মিছিল হবে।

মেয়রের একজন মুখপাত্র জানিয়েছেন, শান্তিপূর্ণ বিক্ষোভকে সমর্থন করেন মেয়র। তার শহর পরিচালনা সংক্রান্ত দল আয়োজকদের (এই বেলুন উড়ানোর) সাথে দেখা করেছেন এবং পার্লামেন্ট স্কয়ার গার্ডেন থেকে বেলুনটি উড়ানোর অনুমতি দিয়েছেন।

বিজ্ঞাপন

মেয়রের প্রতিনিধি আরও জানান, এরপরও আয়োজকদের এই বেলুন উড়ানোর জন্য মেট্রোপলিটন পুলিশ এবং ন্যাশনাল এয়ার ট্রাফিক সার্ভিসের কাছ থেকে অনুমতি নিতে হবে।

“লন্ডনবাসী এবং সফরকারীদের নিরাপত্তা নিশ্চিত করা মেয়রের অগ্রাধিকার এবং সকল বিক্ষোভ কর্মসূচি যাতে শান্তিপূর্ণভাবে হয়, এজন্য মেট্রোপলিটন পুলিশ এবং  অন্যান্য মূল সংস্থার সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করছি।”

পার্লামেন্ট স্কয়ার গার্ডেন থেকে উড়ানো বেলুনটি ৩০ মিটারের (৯৮ ফুট) বেশি উচ্চতায় উড়ানো যাবে না।

তবে এই বেলুনের উপস্থিতি ট্রাম্প এবং সাদিকের মধ্যকার উত্তেজনা আরও তিক্ত করে তুলতে পারে। এর আগে পরস্পরের বিরুদ্ধে টুইট করে দন্দ্বে জড়িয়েছিলেন তারা।

প্রকাশ্যেই ট্রাম্পের যুক্তরাজ্য সফরের বিরোধীতা করেছেন সাদিক। গত বছর লন্ডনে হামলার পর থেকেই মার্কিন প্রেসিডেন্টের এই সংক্রান্ত টুইটগুলোর সমালোচনা করেছিলেন তিনি।