চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শাম্মীর ছবিতে রুমানা মঞ্জুরের জীবন সংগ্রাম, কানাডায় মুক্তি

চার নারীর জীবন সংগ্রাম নিয়ে জানা শাম্মীর পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘আনটায়িং দ্য নট’ মুক্তি পাচ্ছে কানাডায়…

স্বামীর নির্যাতনে দৃষ্টিশক্তি হারানো ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক রুমানা মঞ্জুরের ঘটনা কারো অজানা নয়। তার জীবন সংগ্রাম ও লড়াই এবং এমন আরো তিন নারীর গল্প নিয়ে নির্মিত পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘আনটায়িং দ্য নট’ মুক্তি পাচ্ছে কানাডার মূল ধারার সিনেমা হলে।

সোমবার (১৭ জুন) কানাডার ‘হট ডকস টেড রজার্স’ সিনেমা হলে ছবিটি মুক্তি পাচ্ছে, ছবিটির অফিশিয়াল পেইজ থেকে এমনটাই জানানো হয়েছে। সেখানে আরো বলা হয়, ‘আনটায়িং দ্য নট’ ছবিতে বাংলাদেশে নারী নির্যাতন এবং প্রতিরোধের লড়াইয়ের উপাখ্যান তুলে ধরেছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নির্মাতা জানা শাম্মী।

বিজ্ঞাপন

ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে নির্মাতা জানা শাম্মী জানান, কানাডায় সোমবারের উদ্বোধনী শো’তে রুমানা মঞ্জুর ও নাঈমা উপস্থিত থাকবেন।

ছবিটি দেখতে কানাডার স্থানীয় দর্শকের পাশাপাশি সেখানে অবস্থানরত বাঙালি দর্শকদের প্রতিও আহ্বান জানিয়েছেন নির্মাাতা।

বাংলাদেশে নারীর প্রতি সহিংসতার যে অপসংস্কৃতির বিস্তৃতি ঘটেছে, এবং দিনকে দিন সেটা আরো তীব্রতর হচ্ছে তার কারণ অনুসন্ধানই এই ‘আনটায়িং দ্য নট’-এর অন্যতম উদ্দেশ্য। শুধু তাই নয়, চলচ্চিত্রের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে সচেতনতা তৈরির লক্ষ্য নিয়েই এই ছবিটি বানানোর কাজে হাত দেন বলেও জানান তিনি।

এদিকে ‘আনটায়িং দ্যা নট’ প্রামাণ্যচিত্র পরিচালনার মাধ্যমে পরিচালক হিসেবে কানাডিয়ান চলচ্চিত্রে জানা শাম্মীর অভিষেক ঘটতে যাচ্ছে। এর আগে কানাডিয়ান প্রামাণ্য চিত্র নির্মাণে কাজ করলেও এককভাবে তার পরিচালনায় এটিই প্রথম পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চিত্র।