চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শান্তি প্রক্রিয়া বিনষ্ট করার দায় জাতিসংঘের: যুক্তরাষ্ট্র

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি দেয়ার পর সংঘর্ষে দু’জন নিহত হওয়ার ঘটনায় জাতিসংঘকেই দায়ী করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হেইলি। বলেছেন, ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রক্রিয়া বিনষ্ট করার দায় জাতিসংঘের।

তিনি দাবি করেন, পৃথিবীতে ইসরায়েলের সবচেয়ে বেশি বিরুদ্ধে থাকা পক্ষগুলোর একটি এই আন্তর্জাতিক সংস্থা। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বীকৃতি দেয়ার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে হেইলি এ অভিযোগ করেন।

বিজ্ঞাপন

বিবিসি জানায়, ওই বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের সিদ্ধান্তের জন্য যুক্তরাষ্ট্রকে তীব্র সমালোচনা করা হয়। এমনকি ব্রিটেন, ফ্রান্স, জার্মানি আর ইউরোপীয় ইউনিয়নও এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের এই স্বীকৃতি অসহযোগিতামূলক।

বিজ্ঞাপন

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে শুক্রবার ঘোষিত ‘ক্ষোভ দিবসে’ ইসরায়েলি বাহিনী ও ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষে ২ ফিলিস্তিনি নিহত হয়। আহত হয়েছে আরও কয়েকশ’ ফিলিস্তিনি। ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর ও ইসরায়েল-গাজা সীমান্তে এ সংঘর্ষ ঘটে।জেরুজালেম-ইসরায়েল-জাতিসংঘ-বিক্ষোভে নিহত

বিক্ষোভ চলাকালে বিক্ষোভকারীদের লক্ষ্য করে টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে ইসরায়েলি বাহিনী। বিক্ষোভে আটক করা হয়েছে অনেককে।

ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার ফিলিস্তিন ছাড়াও বিভিন্ন মুসলিম দেশে হাজার হাজার মানুষ বিক্ষোভ করে।