চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শমী কায়সারের গল্পে বুদ্ধিজীবী দিবসের নাটক

শহীদ বুদ্ধিজীবী দিবসে দুপুর ৩টা ৫মিনিটে চ্যানেল আইয়ের পর্দায় দেখানো হবে বিশেষ নাটক ‘সাড়ে তিনখানা চিঠি’

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর অভিনেত্রী শমী কায়সারের বাবা বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারকে পাকিস্তানি সেনারা ধরে নিয়ে যায়। হত্যা করা হয় তাঁকে। পিতা হারানোর সেই অনুভূতির জায়গা থেকে অসংখ্য গল্প জমানো আছে তার ভেতরে। সেইসব হৃদয় নিংড়ানো একটি গল্পই এবার চ্যানেল আইয়ের পর্দায় দেখানো হবে বিশেষ নাটক!

বিজ্ঞাপন

হ্যাঁ। শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের মেয়ে ও অভিনেত্রী শমী কায়সারের একটি অসাধারণ গল্পে নির্মিত হয়েছে বুদ্ধিজীবী দিবসের বিশেষ নাটক ‘সাড়ে তিনখানা চিঠি’। সত্য ঘটনাকে সাঙ্গ করে গল্পটির রচয়িতা ছাড়াও বিশেষ এই নাটকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয়ও করবেন শমী কায়সার। চ্যানেল আই অনলাইনকে এমনটাই জানালেন এই নাটকের নির্মাতা চয়নিকা চৌধুরী।

নতুন প্রজন্মের কাছে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের বুদ্ধিজীবী হত্যার সেই ঘৃণ্য অধ্যায়কে তুলে ধরতেই গল্পটি টেলিভিশন পর্দায় তুলে ধরা হচ্ছে বলে জানান শমী কায়সার।

নাটকের কাহিনি সম্পর্কে চয়নিকা চৌধুরী বলেন, শমী কায়সারের একটি ধনী পরিবারে বিয়ে হয়। শ্বশুর রাজাকার। শ্বশুরবাড়ির লোকজন মুক্তিযুদ্ধকে ‘গণ্ডগোল’ বলে উপহাস করে। শমীর বাবার মৃত্যুদিনে তারা বাড়িতে নানারকম পার্টি করে। যদিও তার স্বামী(মাহফুজ আহমেদ) সব সময় তার পাশে থেকে সহযোগিতা করে। এমন টানাপড়েনের মধ্য দিয়েই এগিয়ে যাবে গল্প।

চ্যানেল আইয়ের পর্দায় শহীদ বুদ্ধিজীবী দিবসের দুপুর ৩টা ৫ মিনিটে প্রচার হবে বলে জানান চয়নিকা চৌধুরী। এরইমধ্যে একটি প্রমোশনাল টিজারও প্রকাশ করেছেন নির্মাতা।

ছোট পর্দায় একেবারেই অনুপস্থিত শমী কায়সার। বুদ্ধিজীবী দিবসের বিশেষ নাটকে তাকে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করানো নিয়ে নিজেই বেশ উচ্ছ্বসিত চয়নিকা চৌধুরী। বললেন, শমী কিন্তু এখন আর আগের মতো অভিনয় করেন না। বছরে দু-একটা কাজ করেন। নিজের লেখা গল্পে তিনি দুর্দান্ত অভিনয় করেছেন। আশা করছি দর্শকও তার অভিনয় দারুণ উপভোগ করবেন।

শমী কায়সার ছাড়াও নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ,মাহফুজ আহমেদ, আজম খান এবং শিশুশিল্পী নাদীভ।