চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

শচীন-গাঙ্গুলি-দ্রাবিড়দের কাতারে ধোনি

শনিবার হায়দরাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অপরাজিত ফিফটি করে ভারতকে জেতানোর অন্যতম নায়ক মহেন্দ্র সিং ধোনি। সেই ম্যাচ তো জিতেছেনই, সঙ্গে এক ম্যাচে গড়েছেন দুই কীর্তি।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭২ বলে ৫৯ রানের ওই ইনিংসটির কল্যাণে লিস্ট-এ ম্যাচে ধোনির মোট রান হল ১৩,০৫৪। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তিনি চতুর্থ ক্রিকেটার যিনি এই কীর্তি গড়লেন। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়- তিন ভারতীয় আগেই এই কীর্তি গড়েছেন।

বিজ্ঞাপন

তবে লিস্ট-এ ক্রিকেটে সবচেয়ে বেশি রানের মালিক ইংলিশ কিংবদন্তি গ্রাহাম গুচ। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ২২,২১১ রান করে তবেই থেমেছেন।

রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে কেদার যাদবের সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৪১ রানের জুটি গড়েন ধোনি। সেই ইনিংসে ৬ চার ও একটি ছক্কার মার ছিল ধোনির ব্যাটে। জয়সূচক শটটিও ছিল তার।

ম্যাচে একমাত্র ছক্কার সুবাদে নতুন আরেক কীর্তি গড়েছেন ধোনি। রোহিত শর্মাকে ছাপিয়ে ওয়ানডেতে ভারতের সবচেয়ে বেশি ছক্কার মালিক এখন এ সাবেক অধিনায়ক। ধোনির ছক্কার সংখ্যা এখন ২১৬টি। রোহিতের ২১৫। তিনে আছেন শচীন, তার ছক্কার সংখ্যা ১৯৫। ১৮৯টি নিয়ে চারে সৌরভ। পাঁচে থাকা যুবরাজের ছয় ১৫৩টি।