চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

লোকসভা নির্বাচন: শেষ ধাপের আগেই বুথফেরত জরিপের বিতর্কিত ভিডিও ফাঁস

রোববার ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপের ভোটগ্রহণের আগেই দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র একটি ভিডিও নিয়ে বিতর্ক চলছে। বুথফেরত জরিপ নিয়ে ফাঁস হওয়া ওই ভিডিওতে নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি’র ভরাডুবির আভাস দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

ইন্ডিয়া টুডে’র দাবি, বুথফেরত জরিপ নিয়ে কোনো ভিডিও প্রকাশ করেনি তারা। এটি সত্যিই কোনোভাবে ফাঁস হয়েছে।

শেষ দফা ভোটের আগে প্রথমবার সংবাদ সম্মেলন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে সাংবাদিকদের কোনো প্রশ্নের উত্তর দেননি তিনি। মোদির এই নীরবতা নিয়ে কটাক্ষ করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

বিজ্ঞাপন

লোকসভা নির্বাচনের শেষ ধাপের আগে উত্তেজনা আর বিতর্কের তুঙ্গে ভারতের রাজনীতি। আর তা বাড়িয়ে দিয়েছে দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে। বুথফেরত জরিপ নিয়ে এর একটি ভিডিও নিয়ে বিতর্কের ঝড় বইছে। এতে নির্বাচনে বিজেপি’র ভরাডুবির আভাস দেয়া হয়েছে।

ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, গতবারের চেয়ে আসনের সংখ্যা অর্ধেক কমে ১৭৭টি আসন পেয়েছে ক্ষমতাসীন বিজেপির নেতৃত্বে এনডিএ জোট। অন্যদিকে ৭৬টি বেড়ে কংগ্রেসের নেতৃত্বে ইউপিএ জোটের আসন ১৪১টি আসন। অন্য দলগুলোর মোট আসন ২২৪ টি।

ভারতের নির্বাচনী আচরণবিধি অনুসারে, সব ধাপের নির্বাচন শেষ হওয়ার আগে বুথফেরত জরিপ প্রকাশ করা যাবে না। ফাঁস হওয়া ভিডিও নিয়ে দুঃখ প্রকাশ করে ইন্ডিয়া টুডে জানিয়েছে, ১৯ মে’র অনুষ্ঠানের প্রস্তুতির সময় মনিটরে ডামি তথ্য দেয়া ছিল। সেটা নিয়েই এই জটিলতা।

তবে এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ভারতের অন্য সংবাদ মাধ্যমগুলো।