চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

‘রোহিঙ্গা ইস্যুতে রাশিয়ার অবস্থান নিয়ে কথা বলার সময় আসেনি’

রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের ‘অভ্যন্তরীণ বিষয়ে’ বলে গতকালই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় বিবৃতি দিয়েছে। তাহলে কি রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ রাশিয়াকে পাশে পাচ্ছে না? এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন: রোহিঙ্গা ইস্যুতে রাশিয়ার অবস্থান নিয়ে শেষ কথা বলার সময় এখনও আসেনি।

বিজ্ঞাপন

শনিবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে অংশ নিতে যাওয়া দলের আওয়ামী লীগের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন।

রাশিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাকে বিবৃতিতে জানিয়েছিলেন: এটা মনে রাখা দরকার যে, একটি সার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার ইচ্ছা কেবল আন্তঃধর্মীয় বিরোধ বাড়িয়ে দিতে পারে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন: আমাদের প্রতিনিধি দল চীন সফরে যাচ্ছে; সেখানেও রোহিঙ্গা ইস্যুতে কথা হবে।

আগামী শনিবার  চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল চীন সফরে যাচ্ছে।

এসময় ওবায়দুল কাদের অভিযোগ করে বলেন: রোহিঙ্গা ইস্যুতে বিএনপি জাতিকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। ঘটনার ২০ দিন পর তারা ত্রাণ নিয়ে কক্সবাজার গিয়েছিলো। কিন্তু, যাওয়ার আগে স্থানীয় প্রশাসনকেও জানানোর প্রয়োজন মনে করেনি। শুধু মিডিয়াকে জানিয়ে ছিলো।

তিনি সন্দেহ প্রকাশ করেন, বিএনপির নিয়ে যাওয়া ট্রাকে আদৌ ত্রাণ ছিলো কিনা?

ওবায়দুল কাদের প্রশ্ন রেখে বলেন: আমাদের অবাক লাগে, লন্ডন বসে খালেদা জিয়া কথা বলছেন! বিবৃতি দিচ্ছেন, আর এই সময়ে বারবার দেশে ফেরার তারিখ পাল্টাচ্ছেন। কেন? তিনি দেশে থাকলে এখন তিনি ত্রাণে অংশ নিতে পারতেন। দেশের বাস্তবতা কি বিদেশে থেকে বোঝা যায়?’