চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের জন্য ইউরোপীয় ইউনিয়নের ২ কোটি ৪০ লাখ ইউরো সহায়তা

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাহায্যে অতিরিক্ত ২ কোটি ৪০ লাখ ইউরো অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপিয়ান কমিশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, যতক্ষণ পর্যন্ত প্রয়োজন হয়, ততক্ষণ পর্যন্ত রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে ইউরোপীয় ইউনিয়ন প্রতিশ্রুতিবদ্ধ। এই বাড়তি অর্থায়নের মধ্য দিয়ে তা আবারও পরিষ্কার হয়েছে। খাদ্য সহায়তা অবশ্যই জরুরি। এই সংকটে আমরা রোহিঙ্গা শরণার্থী এবং তাদের আশ্রয় দেওয়া রাষ্ট্র বাংলাদেশ উভয়ের পাশে রয়েছি।

ইউরোপিয়ান কমিশনের মানবিক সহায়তা ও সংকট ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিস্টোস স্টাইলিয়ানিডস বলেন, বাংলাদেশের কক্সবাজার জেলায় লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী বেঁচে থাকার জন্য মানবিক সাহায্যের উপর পুরোপুরি নির্ভরশীল।

ইউরোপীয় ইউনিয়নের বাড়তি তহবিল তাদের জরুরি খাদ্য সহায়তা দেবে। এই তহবিল শরণার্থী শিবিরজুড়ে খাবার পৌঁছে দেওয়ার পাশাপাশি তাদের অস্থায়ী আবাসন নিশ্চিত করবে। তাদের আশ্রয়দাতা বাংলাদেশের স্থানীয় সম্প্রদায়েরও সুবিধা নিশ্চিত করা হবে।

সোমবার ইইউ এর এক ঘোষণায় বলা হয়, রোহিঙ্গাদের জন্য জরুরি স্বাস্থ্য সহয়তা, পুষ্টি, পানি,  স্যানিটেশন, শিক্ষা ও খাদ্য নিরাপত্তা সুরক্ষার লক্ষ্যে এই অর্থ সহয়তা দেয়া হয়েছে।

এছাড়া, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি ও পরিচালনা করার জন্য স্থানীয় কতৃপক্ষকে সহয়তার জন্য ৫০ লাখ অর্থ দিয়েছে।

২০১৭ সালের আগস্ট থেকে এখন পর্যন্ত মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে ৯ লাখের বেশি রোহিঙ্গা।

FacebookTwitterInstagramPinterestLinkedInGoogle+YoutubeRedditDribbbleBehanceGithubCodePenEmail