চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের জন্য ভারতের ত্রাণ

মিয়ানমারের রাখাইন থেকে সেনা নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাচ্ছে ভারত। ভারতীয় ত্রাণবাহী একটি বিমান বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

বিজ্ঞাপন

ঢাকাস্থ ভারত হাইকমিশন এ তথ্য নিশ্চিত করে বলেছে, বৃহস্পতিবার সকাল এগারোটায় ভারতীয় ত্রাণবাহী বিমান চট্টগ্রামে পৌঁছাবে। বাংলাদেশে নিযুক্ত ভারতী হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা উপস্থিত থেকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর কাছে এই ত্রাণ হস্তান্তর করবেন।

ভারতীয় ত্রাণ বহরে চালের পাশাপাশি মানুষের বেঁচে থাকার জন্য নিত্যপ্রয়োজনীয় সমগ্রী থাকবে বলে নিশ্চিত করেছেন ভারতী হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

বিজ্ঞাপন

জীবন বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে কক্সবাজার ও উখিয়ায় আশ্রয় নেওয়া ৩ লাখেরও বেশি রোহিঙ্গারা খাদ্য সংকটে তো ভুগছেই সঙ্গে বিপদ হিসেবে আছে নানান অজানা রোগের প্রাদুর্ভাব।

সেসব মিলিয়ে খুবই মানবেতর অবস্থার মধ্যে বসবাস করছে রোহিঙ্গারা। তাদের জন্যই বিভিন্ন দেশ বাড়িয়ে দিচ্ছে সহায়তার আশ্বাস। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসছে ত্রাণ সহায়তা।

পরিস্থিতি সামাল দিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে খাদ্য থেকে শুরু করে সকল প্রকার সহায়তা দেওয়া হচ্ছে রোহিঙ্গাদের।

এরই মধ্যে রহিঙ্গাদের জন্য ইউএনএইচসিআরের দুটি ত্রাণবাহী বিমান এর মধ্যে বাংলাদেশে এসেছে। এছাড়া ত্রাণ  পাঠিয়েছে তুরস্ক, মালয়েশিয়া আজারবাইজান ও ডেনমার্ক। এছাড়া দ্রুত সময়ের মধ্যে ইরান, অস্ট্রেলিয়া এবং কানাডার প্রতিশ্রুত সাহায্য এসে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।