চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে মুসলিম উম্মার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গাদের অধিকার ফিরিয়ে দিতে আন্তর্জাতিক আদালতে মামলা করার ক্ষেত্রে মুসলিম উম্মার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওআইসি সম্মেলনে দেয়া বক্তৃতায় পরিবর্তনশীল অর্থনীতি, বাস্তুসংস্থান আর নিরাপত্তা ব্যবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার কৌশল গ্রহণে আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় ওআইসির সক্রিয় ভূমিকার প্রত্যাশা করেন শেখ হাসিনা।

চারদিনের জাপান সফর শেষে ইসলামি দেশগুলোর জোট ওআইসির চৌদ্দতম সম্মেলনে যোগ দিতে শুক্রবার বিকেলে সৌদি আরবের জেদ্দা পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লাল গালিচা সংবর্ধনা আর গার্ড অব অনারে তাকে স্বাগত জানান আয়োজকরা।

বিজ্ঞাপন

পরে জেদ্দা থেকে মক্কার সাফা প্যালেসে ওআইসি’র সম্মেলন কেন্দ্রে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

‘মক্কা আল মুকাররামাহ শীর্ষ সম্মেলন: হাতে হাত রেখে ভবিষ্যতের পথে’ শিরোনামের এই আয়োজনে এশিয়া গ্রুপের প্রতিনিধি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন: নিজেদের সমস্যা সমাধানে ওআইসির সক্ষমতা থাকা উচিত।

বক্তৃতায় রোহিঙ্গা সমস্যা সমাধানে মুসলিম উম্মার সহযোগিতাও চান প্রধানমন্ত্রী।

রোহিঙ্গা ইস্যুকে আন্তর্জাতিক আদালতে তোলার ক্ষেত্রে উদ্যোগ নেয়ায় গাম্বিয়াকে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী এ নিয়ে তার চার দফা ফর্মুলার কথা মনে করিয়ে দেন।

প্যালেস্টাইন সমস্যা সমাধানেও ওআইসির জোরালো ভূমিকা আশা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা, আইওএম’র উপ-মহাপরিচালক পদে বাংলাদেশের মনোনীত প্রার্থী ও পররাষ্ট্র সচিব শহিদুল হকের জন্য মুসলিম দেশগুলোর কাছে ভোট চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।