চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রোনালদোকে ছাড়া প্রথম পরীক্ষায় ফেল রিয়াল

ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব ছাড়ার পর প্রথম পরীক্ষায় মাঠে নেমেছিল রিয়াল মাদ্রিদ। সেই পরীক্ষায় ফেল করেছে নতুন কোচ হুলেন লোপেত্তেগির দল। আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ২-১ গোলে হেরেছে স্প্যানিশ জায়ান্টরা।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্র সফরে নিজের ফর্মটা ভালোই ধরে রেখেছেন ম্যানইউর ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজ। ট্যুরে নিজের দ্বিতীয় গোল পেয়েছেন চিলিয়ান তারকা। বার্সেলোনার সাবেক তারকার সঙ্গে রেড ডেভিলদের হয়ে গোল করেছেন আন্দ্রে হিয়েরা। আর রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন করিম বেনজেমা।

ম্যাচে প্রায় পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নেমেছিল রিয়াল। বেল-বেনজেমার সঙ্গে দলে ছিলেন নিউ রিক্রুট ব্রাজিলের তরুণ তারকা ভিনিসিয়াস জুনিয়রও। কিন্তু রোনালদো ছাড়া রিয়ালের জীবন আপাতত কত কঠিন সেটা প্রথম ম্যাচেই টের পেয়েছেন ভিনিসিয়াস।

অন্যদিকে, আগের দুই ম্যাচে বাজেভাবে হারার পর রিয়াল মাদ্রিদের বিপক্ষে জয় দিয়ে মার্কিন ট্যুর শেষ করল হোসে মরিনহোর ম্যানইউ। এই সফরের প্রথম ম্যাচে লিগ প্রতিদ্বন্দ্বী লিভারপুলের কাছে ৪-১ উড়ে গিয়েছিল সানচেজ-গিয়ারা।

ব্রাজিলের ফ্লামেঙ্গো থেকে ৪৫ মিলিয়ন ইউরোতে রিয়ালে পাকাপাকিভাবে আসার পর অনুশীলনেই আলো ছড়িয়েছিলেন। গ্যালাকটিকোদের হয়ে সম্ভাবনার আলো ছড়িয়ে ভিনিসিয়াস ভালোই খেলেছেন ম্যাচের দ্বিতীয়ার্ধে।

বিজ্ঞাপন

ভিনিসিয়াসের সঙ্গে একইদিনে অভিষেক হয়েছে স্প্যানিশ তরুণ আলভারো অদ্রিওজোলারও। তারা দুজনেই শুরুর একাদশে ছিলেন। তাদের সঙ্গে রিয়ালের হয়ে এই ম্যাচে অভিষেক হয়েছে ইউক্রেনিয়ান টিনেজার গোলকিপার অ্যান্ড্রিয় লুনিনের। তবে টনি ক্রস, ইসকো ও মার্কো আসেনসিওর মতো খেলোয়াড় বেঞ্চেই ছিলেন।

ম্যাচের শুরু থেকেই রিয়ালের সঙ্গে পাল্লা দিতে বেগ পেতে হয় ম্যানইউর। পাঁচ মিনিটের সময় লিড নেয়ার দারুণ এক সুযোগ তৈরি করেছিল মরিনহোর শিষ্যরা। কিন্তু সানচেজের বাড়ানো বলটা ঠিকমতো জালে জড়াতে পারেননি স্প্যানিশ তারকা হুয়ান মাতা।

ভিনিসিয়াসকে আটকাতে বেইলি, টিমোথি ফোসু-মেনশাহ এবং স্কট ম্যাকটোমিনেরা তিনজন ছিলেন সদা সজাগ। তারপরও প্রথমার্ধে শক্তি দেখায় রিয়ালই।

রিয়ালের আধিপত্যের মধ্যই অবশ্য গোলমুখের তালা খোলেন ম্যানইউর সানচেজ। ১৮ মিনিটের সময় দলকে লিড এনে দেন তিনি। আন্দ্রে হিয়েরা বল বাড়িয়েছিলেন মাত্তেও ডারমিনাকে। ইতালিয়ান মিডফিল্ডারের ক্রসটি দারুণ দক্ষতায় ধরে তা জালে জড়ান চিলিয়ান ফরোয়ার্ড।

গোল হজম করে তার শোধে মরিয়া হয়ে উঠে রিয়াল। কিন্তু ৯ মিনিট পরই লিড দ্বিগুণ করে ফেলে ম্যানইউ। ২৭ মিনিটে ইংলিশ জায়ান্টদের আবার এগিয়ে দেন হিয়েরা। ডারমিনা, মাতা ও সানচেজের মিলিত আক্রমণের ফলস তোলেন স্প্যানিশ তারকা হিয়েরা।

রিয়ালের অন্যরা ভালো খেললেও দলে প্রভাব ফেলতে ব্যর্থ হন পুরনো দুই সৈনিক বেল-বেনজেমা। তবে প্রথমার্ধের যোগ করা মিনিটে একবারের জন্য ঝলক দেখিয়েই একটি গোল শোধ করে বেনজেমা। থিও হার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে সোজা জালে জড়ান ফরাসি স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধটা ছিল দুই দলের জন্যেই উল্টো চিত্র। প্রথমার্ধে অনেকটা খাবি খাওয়া রিয়াল দ্বিতীয়ার্ধের প্রায় পুরোই নিয়ন্ত্রণ করে। কিন্তু কাজের কাজ গোল করতে পারেনি। শেষ পর্যন্ত তাই জেতাও হয়নি চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়নদের।