চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাশিয়ায় পুরস্কৃত ফারুকীর ‘শনিবার বিকেল’

৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শনিবার বিকেল’ জিতে নিয়েছে দুটি ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক জুরি পুরস্কার…

৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ক্লোজিং সেরেমনির সকালে সুসংবাদ জানালেন বাংলাদেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তার নির্মিত মুক্তি প্রতীক্ষিত ‘শনিবার বিকেল’ রাশিয়ায় জিতে নিয়েছে দুটি ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক জুরি পুরস্কার!

বিজ্ঞাপন

চ্যানেল আই অনলাইনকে ফারুকী জানান, বড় ফেস্টিভালগুলোর অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানটি সাধারণত দুটি স্লটে হয়ে থাকে। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি ছিলো আজ সকালে। আর এখানেই আমাদের ‘শনিবার বিকেল’ দুটি পুরস্কার অর্জন করে।

ফারুকী জানান, ইন্ডিপেন্ডেন্ট ক্রিটিক অ্যাওয়ার্ড-এ ‘শনিবার বিকেল’ রাশিয়ান ফেডারেশন ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার এবং কমারসান্ট পুরস্কার জিতে নিয়েছে। এটা আমাদের ‘শনিবার বিকেল’ টিমের জন্য অত্যন্ত আনন্দের সংবাদ। কারণ এটিই আমাদের প্রথম স্বীকৃতি।

দেশের প্রেক্ষাগৃহে মুক্তির অনুমোদন না পেলেও ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল প্রতীক্ষিত ছবি ‘শনিবার বিকেল’। ২৪ এপ্রিল উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছে ছবিটি।

মোস্তফা সরয়ার ফারুকী, নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থিত আছেন। আজ ক্লোজিং সেরেমনির সব আনুষ্ঠানিকতা শেষ হওয়ার পর শুক্রবার (২৬ এপ্রিল) দেশে ফিরবেন তারা।

১৮ এপ্রিল পর্দা উঠেছে মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। উৎসবের মূল পুরষ্কার ‘গোল্ডেন সেইন্ট জর্জ’-এর জন্য লড়েছে মোট ১৩টি ছবি। এর মধ্যে নির্বাচিত হয়েছে পাঁচটি ছবি। এরমধ্যে জার্মানি এবং রাশিয়ার কো প্রোডাকশন এ তৈরি বাংলাদেশের মোস্তফা সরওয়ার ফারুকীর ফারুকীর ‘শনিবার বিকেল’ ছাড়া রয়েছে ইরানের নির্মাতা রাসৌল সাদ্রামেলির ‘মাই সেকেন্ড ইয়ার ইন কলেজ’, ফ্রান্সের এলিস ওতজেনবারগার এর ‘মাই পোলিশ হানিমুন’, জার্মানি-লাটভিয়ার কো প্রোডাকশন এ তৈরি নির্মাতা ডেভিস সিমানিস এর ‘দ্য মুভার’, এবং চিনের নির্মাতা ঝ্যাং চি এর ‘ইকো’।

ডকুমেন্টারি কম্পিটিশনে উল্লেখযোগ্য কিছু প্রতিযোগী হলো রাশিয়া/আমেরিকা কো প্রোডাকশনের ওলগা ভফ নির্মিত ‘বিজি ইনসাইড’, আমেরিকান নির্মাতা গেব পলস্কি এর ‘ইন সার্চ অব গ্রেটনেস’ এবং ডেনমার্কের নির্মাতা কার্ল অলসনের ‘প্যাট্রিমোনিয়াম।’

উৎসবে অ্যান্থনি ও জো রুশোর ‘অ্যাভেঞ্জারস: এন্ডগেম’ এর স্পেশাল স্ক্রিনিং এর আয়োজন করা হয়েছে। ২৩ এপ্রিল, সিনেমাটি বিশ্বব্যাপী মুক্তির একদিন আগে এই বিশেষ শো হয়েছে।