চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীতে গোপনে তৈরি হচ্ছে পলিথিন ব্যাগ

পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিনের ব্যবহার কমাতে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে পরিবেশ অধিদপ্তর। রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির নেতাদের অধিদপ্তরের মতবিনিময় শেষে ব্যবসায়ীরা বলেছেন, বিকল্প ব্যাগ পেলে পলিথিন বন্ধ করা সহজ হবে।

তবে নিষিদ্ধ হলেও রাজধানীর অলিগলিতে গোপনে কারখানা বসিয়ে তৈরি হচ্ছে পলিথিন শপিং ব্যাগ। পরিবেশ অধিদপ্তর প্রায়ই অভিযান চালালেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এর উৎপাদন।

আর নিষিদ্ধ হলেও পলিথিন ব্যবহার হচ্ছে দেদারসে। যে পণ্যই কিনছেন ক্রেতারা, নিয়ে যাচ্ছেন পলিথিন ব্যাগে। উপায় নেই তাই ক্ষতিকর জেনেও দিয়ে যাচ্ছেন ক্রেতাদের, মতবিনিময়ে সহজলভ্য বিকল্প ব্যাগের দাবি তোলেন ব্যবসায়ী নেতারা।

এমনকি এসব পলিথিন ব্যাগ শেষ পর্যন্ত গিয়ে পড়ছে নদী ও সমুদ্রে। এর ক্ষুদ্র কণা মাছের সঙ্গে খেয়ে ফেলছে মানুষ। যা ক্যান্সারসহ মরণঘাতি বিভিন্ন রোগের কারণ। তাই ব্যবসায়ীদের পলিথিনমুক্ত বাজার গড়ে তোলার আহ্বান জানান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।

মতবিনিময় সভায় বাংলাদেশে উদ্ভাবিত পাটের তৈরি পঁচনশীল সোনালী পলিথিন ব্যাগ ব্যবসায়ীদের দেখানো হয়। এই বিকল্প ব্যাগ সহজলভ্য করার চেষ্টা চলছে বলেও জানায় পরিবেশ অধিদপ্তর।

আরও দেখুন ‍ভিডিও রিপোর্টে: