চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজধানীতে আরও ৪টি মেট্রোরেল লাইনের কাজ শিগগিরই শুরু

রাজধানীর যানজট নিরসনে আরও ৪টি মেট্রো রেল লাইনের কাজ শুরু হবে। এরমধ্যে বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত পাতাল রেল থাকবে। আর সময়মত কাজ শেষ না হওয়ার আশংকায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল মেট্রো রেল এ বছর চালু হবে না।

বিজ্ঞাপন

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত একবারেই চালু হবে ২০২১ সালের মাঝামাঝি। তবে সব কাজ শেষ করে যানমুক্ত ঢাকা হতে সময় লাগবে ৩০ সাল পর্যন্ত।

রাজধানীর ব্যস্ত রাস্তার দু’পাশ ঘিরে মাঝ দিয়ে দেশের প্রথম মেট্রোরেল মেট্রো রেলের কাজ একটু একটু করে অনেকটাই এগিয়েছে। উত্তরা তৃতীয় ফেইজ থেকে আগারগাঁও পর্যন্ত রাস্তার চেহারা ধীরে ধীরে পাল্টে যাচ্ছে। দিনে দিনে বেড়ে ওঠা শক্তিশালী পিলারের ওপরও নতুন রুপ পাচ্ছে। যে পথের উপরে রেল লাইন বসিয়ে দ্রুত ছুটে চলবে ট্রেন সেই পথও প্রস্তুত হচ্ছে।

তবে এ বছরের মধ্যে এম আরটি লাইন–সিক্স বা উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালুর যে সময়সীমা ছিল তা হচ্ছে না সবকাজ শেষ না হওয়ার আশংকায়।

বিজ্ঞাপন

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের কাজও শুরু হয়েছে। দিনের মতো রাতেও কাজের কথা। ঈদের ছুটির পর আবার শুরু হবে কর্মযজ্ঞ। এমআরটি লাইন ছয় ছাড়াও আরও ৪ মেট্রো রেল পথ চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার। যার মধ্যে স্বপ্নের পাতাল রেলও আছে ।

রাজধানীর যানজট নিরসনে এরসঙ্গে থাকবে একাধিক দ্রুত গতির সড়ক এক্সপ্রেস ওয়ে।

এতকিছুর পরও সরকারি পরিকল্পনা ঠিকমত বাস্তবায়ন হলেও রাজধানীর যানজট পুরোপুরি আয়ত্বে আনতে আরো এগারো বছর আপেক্ষা করতে হবে রাজধানীর বাসিন্দাদের।

বিস্তারিত দেখুন ভিডিও রিপোর্টে