চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

রাজকীয় প্রটোকল ভেঙে রাণীকে স্পর্শ করলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্রিটেন সফরে তুমুল বিতর্ক উঠেছে রাজকীয় প্রটোকল ভেঙে রাণীকে স্পর্শ করার বিষয়টি। অবশ্য এতে আদৌ রাজকীয় নিয়ম ভঙ্গ হয়েছে কিনা তা নিয়েও প্রশ্ন উঠেছে। 

সোমবার বাকিংহাম প্যালেসে রাণীর আমন্ত্রণে রাষ্ট্রীয় মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার সময় ট্রাম্পের শুভেচ্ছা বার্তার পর রাণী উঠে দাঁড়ালে তাকে পেছন থেকে স্পর্শ করেন।

বিজ্ঞাপন

এই ঘটনা নিয়ে ইতোমধ্যে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। অনেকেই বলছেন, এটা রাজকীয় নিয়ম ভঙ্গের সামিল।

তবে আসলেই কি ট্রাম্প নতুন করে রাজকীয় প্রটোকল ভঙ্গ করেছেন কিনা এ প্রশ্ন নিয়ে সংশয় দেখা যায়।

বিজ্ঞাপন

দ্য এক্সপ্রেসের প্রতিবেদন মতে, মধ্যাহ্নভোজের আগে ট্রাম্প দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রশংসা করেন। এবং যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন। কথা শেষ করার পর তার পাশে থাকা রাণী যখন উঠে দাঁড়ান, ট্রাম্প খুব হালকাভাবে তাকে স্পর্শ করেন।

ব্রিটেনের নিয়মে রাণীকে স্পর্শ করার বিষয়টি অনেক দিন ধরেই একটা বড় নিষেধাজ্ঞা হিসেবে বিবেচনা করা হয়েছে। তবে রাজ পরিবারের ওয়েবসাইটে রাণীর সাথে সাক্ষাতের কোনো সুনির্দিষ্ট বাধ্যবাধকতা নিয়মে লেখা নেই। এটা অনেক আগে থেকেই অলিখিত নিয়মে সবাই মেনে আসছে।

এ ব্যাপারে একজন বিশেষজ্ঞ হচ্ছেন ডায়ানা ম্যাথার। তিনি বলেন: রাজ পরিবারের কিছু অলিখিত নিয়ম মেনেই রাণীর সাথে সাক্ষাত করেন রাষ্ট্র প্রধানরা। তার মধ্যে রয়েছে- রাণীকে চুমু না খাওয়া, রাণীর আগে না হাঁটা, রাণীর আগে খাওয়া শুরু না করা, জাতীয় সঙ্গীত বাজার সময় কথা না বলা এবং রাণীর সাথে যৌনতা, ধর্ম ও রাজনীতি নিয়ে কথা না বলা।

কিন্তু ব্রিটেনে ট্রাম্প তিন দিনের রাষ্ট্রীয় সফরে এসে রাণীকে স্পর্শ করার বিষয় কতটা ভুল হয়েছে, বা বিষয়টি রাজকীয় নিয়ম ভঙ্গ করাকে উস্কে দিচ্ছে কিনা তা দেখার অপেক্ষায়।